• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

চীনে তাপমাত্রা নেমে যেতে পারে মাইনাস ৪০ ডিগ্রি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩, ১০:৪১ এএম
চীনে তাপমাত্রা নেমে যেতে পারে মাইনাস ৪০ ডিগ্রি
বরফ ঢাকা পথ পরিষ্কার করছেন এক কর্মী। ছবি: রয়টার্স

চীনের বেশির ভাগ এলাকার তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেছে। রাস্তাঘাট বরফে ঢেকে যাওয়ায় বেশ কয়েকটি সড়ক দুর্ঘটনা ঘটে। কর্তৃপক্ষ পরে কয়েকটি প্রদেশের মহাসড়কে যান চলাচল সীমিত করে দিয়েছে।

শুক্রবার (১৫ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চীনের জাতীয় আবহাওয়া কেন্দ্র অনুযায়ী, দেশটির উত্তর–পূর্বাঞ্চলীয় প্রদেশ হেইলংজিয়াং, উত্তর-পশ্চিমের জিনজিয়াং অঞ্চল, স্বায়ত্তশাসিত অঞ্চল ইনার মঙ্গোলিয়া এবং গানসু ও কিংহাই প্রদেশের বিভিন্ন অংশের তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে।

আবহাওয়া কেন্দ্র জানায়, চলতি সপ্তাহের প্রথম দিক থেকে এ শৈত্যপ্রবাহ দেশের উত্তর থেকে দক্ষিণে বয়ে যাচ্ছে। সপ্তাহ শেষেও এ শৈত্যপ্রবাহ চলবে। আগামী ১০ দিন দেশটির বেশির ভাগ অংশে স্বাভাবিকের চেয়ে কম তাপমাত্রা থাকবে। তবে বৃষ্টি ও তুষারপাত কম হতে পারে।

১৯৮০ সালের জানুয়ারিতে হেইলংজিয়াং প্রদেশের ইচুন শহরে তাপমাত্রা হিমাঙ্কের চেয়ে ৪৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস নিচে ছিল। আগামী সপ্তাহের শুরুতে সে রেকর্ড ভাঙতে পারে। হেনান প্রদেশে তুষারপাতের কারণে ঘন কুয়াশা ও বরফে সড়ক ঢাকা পড়ে বেশ কয়েকটি সড়ক দুর্ঘটনা ঘটেছে।

এদিকে নিংজিয়ার ট্রাফিক কর্তৃপক্ষ জানায়, তুষারপাতের কারণে বেশ কয়েকটি মহাসড়কে যান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। সেসব সড়কে যান চলাচল নিয়ন্ত্রণের জন্য কিছু ব্যবস্থাও নেওয়া হয়েছে। প্রতিবেশী গানসু প্রদেশেও কয়েকটি মহাসড়ক ও ট্রেন চলাচল স্থগিত করা হয়েছে। বাণিজ্যিক নগর সাংহাইয়ে ফেরি ও বাস চলাচল সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যা সাতটার দিকে ভারী তুষারপাতের কারণে বেইজিংয়ে দুটি সাবওয়ে ট্রেনের সংঘর্ঘের ঘটনায় ৫০০ জনের বেশি ব্যক্তিকে আহত অবস্থায় হাসপাতালে পাঠানো হয়েছে। তাদের মধ্যে ১০২ জনের শরীরের বিভিন্ন জায়গায় হাড় ভেঙেছে।

Link copied!