• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইউক্রেনের পশ্চিমাঞ্চলে ব্যাপক হামলা চালিয়েছে রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৩, ০৪:২০ পিএম
ইউক্রেনের পশ্চিমাঞ্চলে ব্যাপক হামলা চালিয়েছে রাশিয়া

ইউক্রেনের পশ্চিমাঞ্চলের লভিভ এবং উত্তর-পশ্চিমাঞ্চলের ভলিন শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। হামলায় অসংখ্য ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং অনেক বেসামরিক মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে আল-জাজিরা।

মঙ্গলবার (১৫ আগস্ট) সকালে টেলিগ্রামে লভিভের মেয়র আন্দ্রি স্যাদোভি জানান, “অনেক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হলেও, কিছু ক্ষেপণাস্ত্র লভিভে আঘাত হেনেছে। ক্ষেপণাস্ত্রের আঘাতে ক্ষতিগ্রস্ত অন্তত একটি অ্যাপার্টমেন্ট বাড়ির বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে।”

মেয়র টেলিগ্রাম বার্তায় আরও জানান, চিকিৎসার জন্য চারজনকে হাসপাতালে নেওয়া হয়েছে। এ ছাড়া হামলায় একটি কিন্ডারগার্টেনসহ শতাধিক আবাসিক অ্যাপার্টমেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূপাতিত ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ পড়ে কিন্ডারগার্টেনটি ধ্বংস হয়েছে।

এর আগে লভিভ অঞ্চলের গভর্নর ম্যাক্সিম কোজিৎস্কি জানিয়েছিলেন, ‘রাশিয়ার একগুচ্ছ ক্ষেপণাস্ত্র’ লভিভের দিকে এগিয়ে আসছে।

পোল্যান্ড সীমান্তবর্তী ইউক্রেনের ভলিন অঞ্চলের লুৎস্ক শহরে রাশিয়ার হামলায় দুজন আহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

একই দিনে ইউক্রেনের দক্ষিণপূর্বাঞ্চলের দিনিপ্রোপেতরোভস্ক অঞ্চলেও রুশ বাহিনীর হামলায় অন্তত একজন আহত হয়েছেন। রুশ বাহিনীর ছোড়া ক্ষেপণাস্ত্রটি সেখানে একটি এন্টারপ্রাইজে আঘাত হানে। হামলায় সেখানে আগুন ধরে যায় বলে জানান দিনিপ্রোপেতরোভস্ক অঞ্চলের গভর্নর সেরহি লিসাক।

স্থানীয় গণমাধ্যম দ্য কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট এক প্রতিবেদনে জানায়, ইউক্রেনের বিমান বাহিনী দেশটির পশ্চিমাঞ্চলে রুশ ক্ষেপণাস্ত্র হামলা হতে পারে বলে সতর্ক করেছিল।

এ ছাড়া ইউক্রেনের খেমেলনিৎস্কি অঞ্চলেও বিস্ফোরণ হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সামরিক বাহিনী প্রশাসন।

ন্যাটো সদস্যভুক্ত পোল্যান্ডের সীমান্তের সঙ্গে সংযুক্ত লভিভ জুলাই পর্যন্ত রাশিয়ার হামলার বাইরে ছিল। জুলাই মাসে সেখানে একটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলায় ৭ জন মানুষ নিহত হন।

ইউক্রেনের গণমাধ্যমের তথ্য অনুযায়ী যুদ্ধ শুরু হওয়ার পর মঙ্গলবারের হামলা ছিল লভিভ অঞ্চলে হওয়া সবচেয়ে বড় হামলা।

Link copied!