• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

মেক্সিকোর নিখোঁজ সাংবাদিকের মরদেহ উদ্ধার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৯, ২০২৩, ০৫:২১ পিএম
মেক্সিকোর নিখোঁজ সাংবাদিকের মরদেহ উদ্ধার

মেক্সিকোর শীর্ষস্থানীয় সংবাদপত্র ‘লা জর্নাডা’র এক সাংবাদিককে বাড়ি থেকে তুলে নিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। শনিবার দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ নায়ারিতের হুয়াচিনেস গ্রামে ৫৯ বছর বয়সী লুইস মার্টিন সানচেজ ইনিগুয়েজের মরদেহ পাওয়া যায়। তিনি আঞ্চলিক প্রতিনিধি ছিলেন।

রোববার (৯ জুলাই) বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, গতকাল সকালে নায়ারিতের রাজধানী তেপিকের কাছের একটি গ্রাম এলাকায় সানচেজ ইনিগুয়েজের মরদেহ পাওয়া যায়। মরদেহটি প্লাস্টিকের ব্যাগ দিয়ে মোড়ানো ছিল। সানচেজের বুকে একটি বার্তা লেখা ছিল। তবে বার্তায় কী লেখা ছিল সে বিষয়ে কিছুই জানানো হয়নি।

নায়ারির প্রসিকিউটরের কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, সাম্প্রতিক সময়ে এ নিয়ে মোট তিনজনকে অপহরণ করা হয়েছে, যাদের সবাই বর্তমানে বা নিকট অতীতে সাংবাদিকতার সঙ্গে সম্পৃক্ত ছিলেন। সাংবাদিক সানচেজের মরদেহ নায়ারি প্রদেশের রাজধানী তেপিকের কাছে একটি গ্রামে পাওয়া যায়। তার মরদেহে বেশ কিছু আঘাতের চিহ্ন ছিল। এ ছাড়া কার্ডবোর্ডে লেখা একটি বার্তা তার বুকে লাগানো ছিল।

সানচেজ বুধবার রাতে বাড়িতে ছিলেন এবং তার স্ত্রী লোপেজের সঙ্গে ফোনে কথা বলেছেন। লোপেজ বলেছেন, আত্মীয়ের বাড়িতে যাওয়ার সময় সানচেজের পরনে যে পোশাক ছিল, তিনি যে ওয়ালেট ব্যবহার করতেন, সবই ঠিকঠাকমতো আছে। শুধু ‘লা জর্নাডা’র  প্রতিনিধি হিসেবে সানচেজের যে পরিচয়পত্রটি ছিল, সেটি নেই। এছাড়া সানচেজের কম্পিউটার, মুঠোফোন, হার্ড ড্রাইভ এবং স্যান্ডেল খুঁজে পাওয়া যাচ্ছে না।

এর আগে গত শুক্রবার মেক্সিকোর জালিসকো শহর থেকে ওসিরিস মালডোনাডো ডি লা পাজ নামে এক শিক্ষককে তুলে নিয়ে যায় সশস্ত্র ব্যক্তিরা, যিনি আগে ডিজিটাল গণমাধ্যমে কাজ করতেন। এখনো তার হদিস মেলেনি।

মেক্সিকোকে সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর একটি হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। রিপোটার্স উইদাউট বর্ডারসের (আরএসএফ) হিসাব অনুযায়ী, ২০০০ সাল থেকে মেক্সিকোতে ১৫০ জনের বেশি সাংবাদিক হত্যার শিকার হয়েছেন।

এর আগেও লা জর্নাডার সাংবাদিকেরা হামলা ও খুনের শিকার হয়েছেন। ২০১৭ সালের মার্চে চিহুয়াহুয়াতে সাংবাদিক মিরোস্লাভা ব্রিচ খুন হন। একই বছরের মে মাসে সিনালোয়াতে হত্যার শিকার হন জ্যাভিয়ের ভালদেজ।

Link copied!