• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

পাকিস্তান ভেবে নিজেদের হেলিকপ্টারে হামলা, বরখাস্ত কর্মকর্তা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৩, ০২:২০ পিএম
পাকিস্তান ভেবে নিজেদের হেলিকপ্টারে হামলা, বরখাস্ত কর্মকর্তা

পাকিস্তানের এয়ারফোর্স ভেবে নিজেদের ‘এমআই-১৭ ভি৫’ হেলিকপ্টারকে গুলি করে ভূপাতিত করেছিল ভারতীয় বিমানবাহিনীর একজন কর্মকর্তা। ঘটনাটি ঘটেছিল ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি ভারতে। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয়েছিল বিমানবাহিনীর কর্মকর্তাদের। এমন কর্মকাণ্ডের পর ওই কর্মকর্তাকে চাকরি থেকে বরখাস্তের বিষয়ে সুপারিশ করেছে দেশটির সামরিক আদালত। মঙ্গলবার এমনটিই জানিয়েছে দেশটির সামরিক কর্মকর্তারা।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, অভিযুক্ত কর্মকর্তা সুমন রায় চৌধুরী ভারতীয় বিমানবাহিনীর একটি গ্রুপের ক্যাপ্টেন। ঘটনার সময় তিনি শ্রীনগর এয়ার বেসের চিফ অপারেশন অফিসার ছিলেন।

তবে ভারতীয় বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরীর এখনো বিষয়টি নিশ্চিত করেননি।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি ভারতে পাকিস্তানের এয়ারফোর্স ভেবে এমআই-১৭ ভি৫ হেলিকপ্টারকে গুলি করে নামানো হয়েছিল। ধারণা করা হয়েছিল, কাশ্মীরে বালাকোটের প্রতিশোধ নিতেই তাদের বিমানকে টার্গেট করার চেষ্টা করছে পাকিস্তান। তবে বাস্তবতা ছিল সম্পূর্ণই ভিন্ন। কারণে সেদিন নিজেদের মিসাইলে ধ্বংস হয়েছিল ভারতের হেলিকপ্টার। ঘটনাস্থলেই মৃত্যু হয়েছিল বিমানবাহিনীর কর্মকর্তাদের।

পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে এ-সংক্রান্ত একটি মামলার নিষ্পত্তি হবে। এরপর বিমানবাহিনীর প্রধান এ বিষয়ে তার নির্দেশের কথা জানাতে পারেন।

এর আগে ২০২২ সালের আগস্টে পাকিস্তানে হামলা করেছিল ভারতের ব্রহ্মস মিসাইল। এটাও দুর্ঘটনাক্রমে হয়েছিল বলে মনে করা হয়। এ ঘটনার জেরেও একাধিক ভারতীয় বিমানবাহিনীর কর্মকর্তাকে শাস্তির মুখে পড়তে হয়।

Link copied!