• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ইন্দোনেশিয়ায় নিউজিল্যান্ডের পাইলট জিম্মি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩, ১১:১৩ এএম
ইন্দোনেশিয়ায় নিউজিল্যান্ডের পাইলট জিম্মি
ছবি : এএফপি

ইন্দোনেশিয়ার পাপুয়া অঞ্চলে বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা নিউজিল্যান্ডের এক পাইলটকে জিম্মি করে রেখেছে। ফিলিপ মার্থেনস নামের ওই পাইলটকে হত্যার হুমকিও দেওয়া হয়েছে। বিচ্ছিন্নতাবাদীদের দাবি, ইন্দোনেশিয়াকে ওয়েস্ট পাপুয়া প্রদেশের স্বাধীনতার স্বীকৃতি দিতে হবে।

বিবিসি জানিয়েছে, ইন্দোনেশিয়ার পার্বত্য জেলা এনদুগায় অবতরণ করার সময় উড়োজাহাজে আগুন ধরে যায়। এ সময় বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা উড়োজাহাজের পাইলট ফিলিপকে জিম্মি করে নিয়ে যায়।

ওয়েস্ট পাপুয়া ন্যাশনাল লিবারেশন আর্মি ওই পাইলটকে জিম্মি করে রাখার দায় স্বীকার করেছে। ওয়েস্ট পাপুয়া ন্যাশনাল লিবারেশন আর্মি ইন্দোনেশিয়া একটি সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে পরিচিত।

ওয়েস্ট পাপুয়া ন্যাশনাল লিবারেশন আর্মির মুখপাত্র সেব্বি সাম্বম বলেন, ইন্দোনেশিয়া যদি সিদ্ধান্তে অটল থাকে এবং ওয়েস্ট পাপুয়া প্রদেশের স্বাধীনতা নিয়ে সমঝোতা করতে ব্যর্থ হয়, তাহলে পাইলটকে মৃত্যুদণ্ড দেওয়া হবে।

নিউজিল্যান্ড সরকার বলছে, তারা পরিস্থিতি সম্পর্কে সচেতন। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় তাদের কনস্যুলেট ওই পাইলটের পরিবারকে নানা ধরনের সহায়তা দিচ্ছে।

ইন্দোনেশিয়ার পাপুয়া অঞ্চলটি সাবেক ডাচ উপনিবেশ। অঞ্চলটি পাপুয়া ও ওয়েস্ট পাপুয়া নামে দুটি প্রদেশে বিভক্ত। ১৯৬৯ সালে জাতিসংঘের তত্ত্বাবধানে একটি বিতর্কিত ভোটে অঞ্চলটি ইন্দোনেশিয়ায় অন্তর্ভুক্ত করা হয়েছিল।

Link copied!