• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

চীনের প্রেসিডেন্টের পশ্চাৎদেশে চুমু খেয়েছেন ম্যাঁক্রো : ট্রাম্প


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৩, ০৬:১০ পিএম
চীনের প্রেসিডেন্টের পশ্চাৎদেশে চুমু খেয়েছেন ম্যাঁক্রো : ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো চীনে শি জিনপিংয়ের সাথে বৈঠক করেছেন এবং ‘তার পশ্চাৎদেশে চুমু খেয়েছেন।’ নিউইয়র্কে অভিযুক্ত হওয়ার পর এই প্রথম ট্রাম্পকে মূলধারার সংবাদমাধ্যমে তার উপস্থিতি দেখা গেল। ফক্স নিউজেকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন ট্রাম্প। তার এ মন্তব্যকে ঘিরে এরইমধ্যে উত্তপ্ত হয়ে উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম।

বুধবার (১২ এপ্রিল) পলিটিকো এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ফৌজদারি অপরাধে অভিযুক্ত হওয়ার পর মঙ্গলবার এই প্রথম ট্রাম্প মূলধারার সংবাদমাধ্যম কথা বললেন। তিনি মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের উপস্থাপক টাকার কার্লসনকে একটি সাক্ষাৎকার দিয়েছেন। এ সময় তিনি এমন মন্তব্য করেন।

সাক্ষাৎকারে, রিপাবলিকান পার্টির মনোনীত সম্ভাব্য এই প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি অফিস ছেড়ে যাওয়ার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বে প্রভাব হারিয়েছে।

ফক্স নিউজকে বলেন, “আপনি এই উন্মাদ বিশ্ব পেয়েছেন, সব কিছু ভেঙ্গে পড়ছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের একেবারেই কোনো মাথা ব্যাথা নেই। আমার বন্ধু ম্যাঁক্রো এখন চীনের সাথে জড়িয়ে গেছেন এবং তার (শি) পশ্চাৎদেশ চুম্বন করছেন। আমি বলেছি, ফ্রান্স এখন চীনে যাচ্ছে।”

এর আগে ম্যাঁক্রো গত সপ্তাহে চীনে রাষ্ট্রীয় সফরে গিয়ে বলেন, “ইউরোপীয়দের মার্কিন পররাষ্ট্র নীতির সাথে নিজেদেরকে বেঁধে রাখা উচিত নয়।”

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ম্যাঁক্রো আরও বলেন, “তাইওয়ানের ভাগ্য নিয়ে বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনাপূর্ণ অচলাবস্থায় ইউরোপীয় দেশগুলোর আটকে পড়া উচিত নয়। চীন তাইওয়ানের নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের প্রতিশ্রুতি দিয়েছে, যখন মার্কিন সরকার তাইওয়ানকে আত্মরক্ষায় সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছে।

শুক্রবার শি’র সাথে তাইওয়ান নিয়ে আলোচনা করার পর ম্যাঁক্রো বলেন, “যা আমাদের (ইউরোপের) নয় এমন সঙ্কটে আটকে পড়ার বিষয়ে সতর্ক থাকা উচিত। যা এটিকে তার কৌশলগত স্বায়ত্তশাসন গড়ে তুলতে বাধা দেয়।”

Link copied!