• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা জাপানের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২৩, ০৪:৫৪ পিএম
রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা জাপানের

ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করেছে জাপান। শুক্রবার দেশটি একটি বর্ধিত তালিকা ঘোষণা করেছে যেখানে জাপান রাশিয়াতে বৈদ্যুতিক যানবাহন রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, শুক্রবার প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার মন্ত্রীসভায় অনুমোদিত নতুন নিষেধাজ্ঞা ৯ আগস্ট থেকে কার্যকর হবে। ইউক্রেনে সর্বাত্মক আক্রমণের পর থেকে আন্তর্জাতিকভাবে একঘরে হয়ে আছে রাশিয়া। ইতোমধ্যে পশ্চিমাদের সঙ্গে কাঁধ মিলিয়ে একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে মস্কোর ওপর।

জাপানের বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকতা নরিয়ুকি কুরোদা বলেছেন, রাশিয়া ইউক্রেন আক্রমণ করার প্রায় দেড় বছর সময় হয়ে গেছে, আমরা রপ্তানি নিষেধাজ্ঞার অধীনে পণ্যগুলোর তালিকা বিস্তৃত করছি। সর্বশেষ নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন দ্বারা ঘোষিত নিষেধাজ্ঞার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

তিনি আরও বলেছেন, নিষেধাজ্ঞার তালিকায় আরও যেসব পণ্য রয়েছে সেগুলো হলো ইস্পাত, প্লাস্টিক পণ্য এবং ইলেকট্রনিক যন্ত্রাংশ- যা সামরিক কাজে  ব্যবহার করা যেতে পারে।

গত বছরের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের ওপর হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। এরপর থেকে রাশিয়ার ওপর অনেক দেশই নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু সম্প্রতি  কিয়েভ এবং তার মিত্রদের পক্ষ থেকে মস্কোর বিরুদ্ধে কঠোর পদক্ষেপের সতর্কবার্তা আসছে।

Link copied!