• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

৫ বন্দীর বিনিময়ে ৬ বিলিয়ন ডলার পাচ্ছে ইরান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৩, ১১:০৪ এএম
৫ বন্দীর বিনিময়ে ৬ বিলিয়ন ডলার পাচ্ছে ইরান
ছবি: সংগৃহীত

নিষেধাজ্ঞায় আটকে থাকা ইরানের ৬ বিলিয়ন ডলার ছাড় করতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। ইরানে বন্দী ৫ মার্কিন নাগরিকের মুক্তির বিনিময়ে এই চুক্তি হয়। ইরানের এই অর্থ দক্ষিণ কোরিয়ায় রয়েছে। চুক্তির শর্ত অনুযায়ী তা কাতারে একটি ব্যাংক হিসাবে স্থানান্তর করা হবে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন কংগ্রেসকে জানিয়েছেন, এই অর্থ ইরানকে ‘সীমিত সুবিধা’ দেবে কারণ এটি কেবল মানবিক বাণিজ্যের জন্য ব্যবহার করা যাবে।

বন্দী বিনিময় চুক্তির অংশ হিসেবে যুক্তরাষ্ট্রে আটক পাঁচ ইরানিকে মুক্তি দেওয়া হবে বলেও তিনি নিশ্চিত করেছেন।

দেশটির রিপাবলিকানরা এই হস্তান্তরের নিন্দা জানিয়েছে। এক সিনেটর অভিযোগ করেন, প্রেসিডেন্ট জো বাইডেন ‘সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক বিশ্বের সবচেয়ে খারাপ রাষ্ট্রকে মুক্তিপণ প্রদান করছেন।’

গত মাসে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছিলেন, চার মার্কিন-ইরানি দ্বৈত নাগরিককে তেহরানের এভিন কারাগার থেকে বের করে গৃহবন্দী করা হয়েছে।

বন্দীদের মধ্যে রয়েছেন আইনজীবী সিয়ামক নামাজি, এমাদ শার্গী ও মোরাদ তাহবাজ। চতুর্থ ও পঞ্চম বন্দীর নাম জানা যায়নি।

তেলসহ অন্যান্য পণ্য রপ্তানির জন্য ইরানের পাওনা কয়েক বিলিয়ন ডলার ২০১৮ সাল থেকে বিশ্বজুড়ে বিভিন্ন ব্যাংক হিসাবে জব্দ রয়েছে। যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে একটি আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি বাতিল করে দেশটির ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছিলেন।

Link copied!