• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইতালির রাষ্ট্রদূতকে তলব করল ইরান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৪, ২০২৩, ০৫:৫০ পিএম
ইতালির রাষ্ট্রদূতকে তলব করল ইরান

সন্ত্রাসী গোষ্ঠী মুজাহিদিনে খালক গোষ্ঠীর একজন নেতাকে আশ্রয় দেওয়ার প্রতিবাদ জানাতে ইতালির রাষ্ট্রদূতেরকে তলব করেছে ইরান।

শুক্রবার (১৪ জুলাই) তেহরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ইতালির জাতীয় সংসদ সম্প্রতি সন্ত্রাসী গোষ্ঠী মুজাহিদিনে খালকের রিং লিডার মরিয়ম রাজাভিকে ইতালিতে আশ্রয় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ বিষয়ক মহাপরিচালক মাজিদ নিলি আহমদ আবাদি ইতালির রাষ্ট্রদূত জিসেপে পেরেনোকে তলব করে ইতালির জাতীয় সংসদের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানান।

মাজিদ নিলি ইতালির রাষ্ট্রদূতকে সন্ত্রাসবাদ বিরোধী লড়াইয়ের ক্ষেত্রে আন্তর্জাতিক আইন ও নিয়ম কানুনের প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানান। সন্ত্রাসী রিং লিডার মরিয়ম রাজাভির সঙ্গে ইতালির কয়েকজন আইন প্রণেতার বৈঠকের সমালোচনা করে মাজিদ নিলি বলেন, এটি সন্ত্রাসবাদকে উস্কানি দেওয়া এবং মদদ দেওয়ার সুস্পষ্ট উদাহরণ।

তিনি বলেন, যে কোনোভাবেই হোক না কেন সন্ত্রাসবাদের প্রতি পৃষ্ঠপোষকতাকে ইরান কখনো বরদাস্ত করবে না। ইরান সবসময় অন্য দেশের সার্বভৌমত্বকে শ্রদ্ধা করে এবং বাকস্বাধীনতা রক্ষা ও আইনি পরিকাঠামোর মধ্য থেকে কাজ করে।

মাজিদ নিলি আরও বলেন, বিশ্বের সমস্ত সভ্য দেশ সন্ত্রাসীদের শাস্তি চায়। এর বিরুদ্ধে সন্ত্রাসীদেরকে পৃষ্ঠপোষকতা এবং অনুমোদন দেওয়ার অর্থ হচ্ছে- আইনের শাসন ও বাকস্বাধীনতা ধ্বংস করা।

Link copied!