• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইউক্রেনের বিমান ভূপাতিত করায় ইরানের বিরুদ্ধে মামলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৬, ২০২৩, ০৪:২৬ পিএম
ইউক্রেনের বিমান ভূপাতিত করায় ইরানের বিরুদ্ধে মামলা

২০২০ সালে ইরানের একটি বিমানবন্দর থেকে উড্ডয়নের পরই ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের একটি বিমান বিমানের ১৭৬ যাত্রী ও ক্রু সবাই প্রাণ হারান।

নিহত যাত্রীদের পরিবারের ক্ষতিপূরণের দাবিতে কানাডা, যুক্তরাজ্য, সুইডেন ও ইউক্রেন আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) দেশটির বিরুদ্ধে মামলা করেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ওই বছরের ৮ জানুয়ারি ইরানের খোমেনি বিমানবন্দর থেকে ইউক্রেনগামী বিমান উড্ডয়নের সঙ্গে সঙ্গে বিধ্বস্ত হয়।

এতে বিমানের ১৭৬ যাত্রী ও ক্রু সবাই প্রাণ হারান। গত মাসে কানাডা, ব্রিটেন, সুইডেন ও ইউক্রেন জানিয়েছিল, তারা হেগভিত্তিক আদালতে ক্ষতিগ্রস্তদের পরিবারের পক্ষ থেকে ক্ষতিপূরণ চাইবে।

মামলাটি সম্পর্কে জাতিসংঘের শীর্ষ আদালত বলেছে, তেহরান থেকে উড্ডয়নের পর ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের পিএস৭৫২ বিমানটি গুলি করে ইরান বেসামরিক বিমান চলাচলের ক্ষেত্রে কনভেনশন লঙ্ঘন করেছে।

ট্রাইব্যুনালে অভিযোগে বলা হয়েছে, ইরান বেসামরিক বিমান চলাচলের হুমকির বিষয়ে ১৯৭১ সালের বহুপক্ষীয় চুক্তি লঙ্ঘন করেছে। আদালতের প্রতি তারা আঘাতপ্রাপ্ত প্রত্যেককে সম্পূর্ণ ক্ষতিপূরণের আদেশ দেওয়ার আহ্বান জানায়।

এ ছাড়া ইরানকে ভুক্তভোগী ও তাদের পরিবারের বস্তুগত এবং নৈতিক ক্ষতির জন্য সম্পূর্ণ ক্ষতিপূরণ দিতে বলে।

Link copied!