• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ইমরান খানকে ৫ বছর নির্বাচনে অযোগ্য ঘোষণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৯, ২০২৩, ০৯:১৬ এএম
ইমরান খানকে ৫ বছর নির্বাচনে অযোগ্য ঘোষণা
ছবি : সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে নির্বাচনে পাঁচ বছরের জন্য অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)।

দ্য ডন জানায়, তোশাখানা মামলায় ইমরানের বিরুদ্ধে আদালতের সাজা ঘোষণার পর মঙ্গলবার এ ঘোষণা দেয় ইসিপি। এর আগে শনিবার (৫ আগস্ট) তোশাখানা মামলায় ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি তাকে এক লাখ রুপি অর্থদণ্ড করা হয়। সেদিনই লাহোরে নিজ বাসা থেকে গ্রেপ্তার হন ইমরান।

আদালতের রায়ের বিষয়টি উল্লেখ করে ইসিপি জানায়, পাকিস্তানের সংবিধানের ৬৩ অনুচ্ছেদের ১–এইচ ধারা এবং ২০১৭ সালের নির্বাচন আইনের ২৩২ ধারা অনুযায়ী ইমরান খানকে পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হলো।

গত বছরের এপ্রিলে পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে আনা অনাস্থা প্রস্তাবে হেরে ক্ষমতাচ্যুত হয় ইমরানের সরকার। এর পর থেকে নতুন নির্বাচনের দাবিতে আন্দোলন করে আসা ইমরান খানের বিরুদ্ধে দুই শতাধিক মামলা হয়েছে।

এদিকে মঙ্গলবার ইমরান খানকে দুর্নীতি মামলায় দেওয়া সাজা স্থগিত এবং তার জামিন চেয়ে আপিল করা হয়েছে।

ইমরান খানের আইনজীবী গওহর খান বলেন, “আমরা আপিল দায়ের করেছি। আমাদের আবেদন হলো নিম্ন আদালতের সাজা সাময়িক স্থগিত করা হোক। একই সঙ্গে জামিন আবেদনও করা হয়েছে। আগামীকাল (বুধবার) আদালত এ বিষয়ে শুনানি করবেন। আশা করছি, ইমরান খান জামিন পাবেন।”

Link copied!