• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ফ্রান্সে দাঙ্গা বন্ধের আহ্বান জানালেন নিহত কিশোরের দাদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩, ২০২৩, ১০:২২ এএম
ফ্রান্সে দাঙ্গা বন্ধের আহ্বান জানালেন নিহত কিশোরের দাদি

ফ্রান্সের রাজধানী প্যারিসে পুলিশের গুলিতে নিহত কিশোর নাহেলের দাদি দেশটিতে বিক্ষোভরত সকলকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি একটি টেলিভিশনে বলেন, যারা এই মুহূর্তে সব কিছু ভাঙচুর করছেন, আমি তাদের বলছি এসব বন্ধ করুন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, বিক্ষোভের পঞ্চম দিনে দাঙ্গা, লুটপাট, সহিংসতা ও অগ্নিসংযোগ সামাল দিতে হিমমিশ খাচ্ছে দেশটির পুলিশ। বিক্ষোভকারী ও নিরাপত্তাবাহিনীর মধ্যে দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্র মার্সেই শহর। এ অবস্থায় সকলে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছে নাহেলে দাদি।

নাহেলের দাদি আরও বলেছেন, তারা নাহেলকে এখন দাঙ্গার জন্য অজুহাত হিসেবে ব্যবহার করছে। আমরা পরিস্থিতি শান্ত চাই।

এদিকে অব্যাহত বিক্ষোভ-সহিংসতার মধ্যেই শনিবার নাহেলের দাফন সম্পন্ন হয়। নানতেরে শত শত মানুষ তার জানাজায় অংশ নিয়েছিল।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী এক টুইট বার্তায় জানিয়েছেন শনিবার রাতেই অন্তত ৪২৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর পাশাপাশি তিনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ধন্যবাদও জানিয়েছেন এই বলে যে ‘তাদের পদক্ষেপের জন্যই শনিবার রাতের পরিস্থিতি শান্ত ছিল’। অব্যাহত দাঙ্গা ঠেকাতে শনিবারেই ফ্রান্সের বিভিন্ন শহরে প্রায় ৪৫ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, চার দিনে অন্তত ২ হাজার ৩০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে, তার মধ্যে শুক্রবার রাতেই গ্রেপ্তার করা হয় ১ হাজার ৩১১ জনকে।

ফ্রান্সের বিচারমন্ত্রী বলেছেন, গ্রেপ্তারকৃতদের মধ্যে ৩০ শতাংশেরই বয়স ১৮ বছরের কম।

এর আগে বিবিসির প্রতিবেদনে বলা হয়, প্যারিসের নানতেরে এলাকায় নাহেল এম নামের ওই তরুণ মঙ্গলবার গাড়ি চালিয়ে যাবার সময় ট্রাফিক পুলিশ তাকে থামতে বলে। সে না থামলে পুলিশ খুব কাছে থেকে তাকে গুলি করে।

Link copied!