• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তান ও ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৩, ২০২৩, ০৪:২৩ পিএম
ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তান ও ভারত

ভারতের দিল্লিসহ বিভিন্ন অংশ এবং পাকিস্তানের লাহোরসহ বেশ কয়েকটি অঞ্চলে আজ মঙ্গলবার (১৩ জুন) ভূমিকম্প অনুভূত হয়েছে। স্থানীয় সময় দুপুর দেড়টার পর কয়েক সেকেন্ডের জন্য ভূমিকম্প অনুভূত হয়। তবে এতে এখন পর্যন্ত কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

দেশ দুটির সংবাদমাধ্যম এনডিটিভি ও জিও নিউজ পৃথক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, পাকিস্তানে এ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৬ এবং ভারতে ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৪।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, জম্মু ও কাশ্মীরের পূর্বাঞ্চলে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এসময় রাজধানী দিল্লিসহ উত্তর ভারতের কিছু অংশেও কম্পন অনুভূত হয়। তবে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি টুইট বার্তায় জানিয়েছে, মঙ্গলবার দুপুর ১টা ৩৩ মিনিটে ভারতশাসিত কাশ্মীরের ডোডা এলাকায় ভূখণ্ডের ৬ কিলোমিটার গভীরে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।

এদিকে পাকিস্তানের জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার বিকেলে লাহোর, ইসলামাবাদ ও পেশাওয়ারে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এতে দ্রুত বাড়ি ও অফিস থেকে বেরিয়ে পড়ে লোকজন। পাঞ্জাবের শাকর গর, শিয়ালকোট, মান্দি বাহাউদ্দিন, রাওয়ালপিন্ডি, হাফিজাবাদ এবং জাফরওয়ালে কম্পন অনুভূত হয়েছে। ভারতের মতো পাকিস্তানেও এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

পাকিস্তান আবহাওয়া অধিদপ্তর (পিএমডি)-এর তথ্য অনুসারে, ভূমিকম্পের উৎপত্তি হয় দুপুর ১টা ০৪ মিনিটে, যার গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার। এছাড়া খাইবার পাখতুনখাওয়ার অ্যাবোটাবাদ, সোয়াবি এবং সোয়াত এলাকায় কম্পন হয়েছে।

Link copied!