• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

তাইওয়ানকে ঘিরে চীনের রেকর্ড সংখ্যক যুদ্ধজাহাজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৭, ২০২৩, ০৪:২৫ পিএম
তাইওয়ানকে ঘিরে চীনের রেকর্ড সংখ্যক যুদ্ধজাহাজ

তাইওয়ানের জলসীমানার আশপাশে গত সপ্তাহের শেষদিকে ১৬টি চীনা যুদ্ধজাহাজ জাহাজ দেখা গেছে। রোববার এমন দাবি করেছে ‘স্বায়ত্তশাসিত’ দ্বীপটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সোমবার (১৭ জুলাই) মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, দ্বীপকে ঘিরে গত শুক্রবার থেকে শনিবার পর্যন্ত এই জাহাজগুলোর উপস্থিতি ছিল। অঞ্চলটিতে সামরিক তৎপরতা বাড়ানোর একটি প্রচেষ্টা বলে মনে করেছেন মার্কিন বিশ্লেষকরা। এ বিষয়ে বেইজিংয়ের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

বিশ্লেষকরা ধারণা করেছেন, ভয় দেখাতে যুদ্ধজাহাজ পাঠাতে পারে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি।

তাইওয়ান প্রণালীর আশপাশে পিপলস লিবারেশন আর্মি নেভির (প্ল্যান) এ ধরনের মহড়া শেষ হয় স্থানীয় সময় শনিবার সকাল ৬ টায়। এর আগে গত সপ্তাহের শুরুর দিকে সামরিক অনুশীলনের জন্য কয়েক ডজন চীনা যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করে। এছাড়া গত সপ্তাহের মাঝামাঝিতে ৭২ ঘণ্টার মধ্যে পিপলস লিবারেশন আর্মি ৭৩টি বিমান তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করে।

তাইওয়ানের আকাশপ্রতিরক্ষা জোনে প্রায়শই চীনের যুদ্ধবিমান শনাক্ত করে দ্বীপটির কর্তৃপক্ষ। এ নিয়ে উত্তেজনা দেখা দেয়।

চীন দাবি করছে যে তাইওয়ান হলো তার নিজস্ব ভূখণ্ড। তারা বারবার তাইওয়ানের প্রেসিডেন্টের সাথে মার্কিন কর্মকর্তাদের সাক্ষাতের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে আসছে। তারা মনে করে, এ ধরনের সাক্ষাত তাইওয়ানকে আলাদা দেশ হিসেবে বিবেচনা করতে উৎসাহিত করবে।

Link copied!