• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

হজের মূল আনুষ্ঠানিকতা শুরু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৫, ২০২৩, ০১:২০ পিএম
হজের মূল আনুষ্ঠানিকতা শুরু

হজের আনুষ্ঠানিকতা আজ রোববার (২৫ জুন) শুরু হচ্ছে। ফজরের পর সৌদি আরবের মক্কা থেকে মিনার উদ্দেশে যাত্রার মধ্য দিয়ে ১৪৪৪ হিজরি বর্ষের সূচনা হয়েছে। বাংলাদেশ থেকে ইতোমধ্যে ১ লাখ ১৯ হাজার ৪৬৮ হজযাত্রী সৌদি পৌঁছেছেন।

২৭ জুন আরাফাতের ময়দানে অবস্থান করে আল্লাহর দুয়ারে নিজেদের উপস্থিতির জানান দেবেন মুসল্লিরা (হজের মূল অনুষজ্ঞ)। সেদিন ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে ময়দান। শয়তানকে উদ্দেশ করে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে ১২ জিলহজ শেষ হবে হজ। পরের দিন ২৮ জুন সৌদি আরবে ঈদুল আজহা। আর বাংলাদেশে ঈদুল আজহা ২৯ জুন।

সৌদি আরবের গণমাধ্যমগুলো জানিয়েছে, করোনাভাইরাস মহামারির পর এবার সর্বাধিক মুসল্লি পবিত্র হজ পালন করবেন। এর আগে সর্বোচ্চসংখ্যক হজযাত্রীর সমাবেশ ঘটেছিল ২০১৯ সালে। ওই বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে সৌদিতে গিয়েছিলেন প্রায় ২৫ লাখ হজযাত্রী। এ বছর বাংলাদেশসহ ১৬০ দেশ থেকে ১৬ লাখ ৫ হাজার মুসল্লি হাজির হয়েছেন মক্কায়। এর সঙ্গে সৌদি আরবের আরও চার লাখের বেশি মুসল্লি অংশ নেবেন হজে। এ ছাড়া নিকট ইতিহাসে সবচেয়ে বেশি গরমও সহ্য করতে হবে এবার হজযাত্রীদের। এই কদিন মিনা ও এর আশপাশের এলাকায় তাপমাত্রা প্রায় ৪২ থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াস থাকবে বলে আবহাওয়া বার্তায় জানানো হয়েছে।

এদিকে দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা এএফপিকে জানিয়েছেন, আগে বিদেশি নারী হজযাত্রীদের জন্য পুরুষ অভিভাবক (মাহরাম) সঙ্গে রাখার যে বাধ্যতামূলক নিয়ম ছিল, ২০২১ সালে তা রদ করা হয়।

জেদ্দাসহ বিভিন্ন বিমানবন্দর থেকে হজক্যাম্প পর্যন্ত হজযাত্রীদের পরিবহন করার জন্য ইতোমধ্যে ২৪ হাজার বাস এবং ১৭টি ট্রেন পরিষেবা দিচ্ছে। ৬০ বছর বয়স্ক সৌয়াদ বিন ওউয়েস এই প্রথম হজ করতে সৌদি এসেছেন। মরক্কো থেকে আসা এই নারী এএফপিকে বলেন, ‘এটা অসাধারণ এক অনুভূতি। আমি বারবার আবেগপ্রবণ হয়ে পড়ছি।’

Link copied!