• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
ভারতে ট্রেন দুর্ঘটনা

উদ্ধার কাজে যোগ দিয়েছে সেনাবাহিনী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৩, ২০২৩, ১২:১০ পিএম
উদ্ধার কাজে যোগ দিয়েছে সেনাবাহিনী

ভারতের পূর্বাঞ্চলীয় ওডিশা রাজ্যে দুটি ট্রেন ও একটি মালগাড়ির সংঘর্ষে ২৮৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯০০ জনের বেশি। ট্রেনের ভেতর থেকে একের পর এক মরদেহ উদ্ধার করা হচ্ছে। ভেতরে আটকা পড়েছেন অনেকেই। আহতদের উদ্ধার ও চিকিৎসা সেবা নিশ্চিত করতে ঘটনাস্থলে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

শনিবার (৩ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

সেনাবাহিনী জানিয়েছে, আশেপাশে যেসব সেনা ঘাঁটি রয়েছে সেখান থেকেই সেনাদের যেতে নির্দেশ দেওয়া হয়েছে। কয়েকটি দলে বিভক্ত হয়ে তারা উদ্ধার কার্যক্রম পরিচালনা করছে।

ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তারা বলেন, আহত নাগরিকদের সরিয়ে নেওয়া এবং চিকিৎসার জন্য সেনাবাহিনীকে মোতায়েন করা হয়েছে। ইস্টার্ন কমান্ড থেকে অ্যাম্বুলেন্স এবং সহায়তা পরিষেবাসহ আর্মি মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং টিম মোতায়েন করা হয়েছে।

এর আগে গতকাল শুক্রবার সন্ধ্যা সাতটার দিকে ওডিশার বালেশ্বর জেলার বাহাঙ্গাবাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে এ ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রেলওয়ে কর্মকর্তাদের সঙ্গে উচ্চ পর্যায়ের একটি বৈঠক ডেকেছেন। ট্রেনের দুর্ঘটনায় উদ্ধার, চিকিৎসা এবং অন্যান্য বিষয়ে আলোচনা করতে ঘটনাস্থলেই মোদি এ বৈঠক ডেকেছেন।

দুর্ঘটনার খবরে দুঃখ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি টুইট করে বলেছেন, ‘ওডিশায় ট্রেন দুর্ঘটনায় আমি মর্মাহত। এই দুঃসময়ে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাই। আহত ব্যক্তিরা দ্রুত সুস্থ হয়ে উঠুক। পরিস্থিতি নিয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গেও কথা বলেছি।

দুর্ঘটনায় নিহতদের প্রত্যেকের পরিবারকে ২ লাখ রুপি দেওয়ার ঘোষণা দিয়েছেন মোদি। পাশাপাশি আহতদের ৫০ হাজার রুপি করে সহায়তা দেওয়ার কথা বলেছেন তিনি। এছাড়া নিহতদের পরিবারকে ১০ লাখ রুপি ও গুরুতর আহতদের ২ লাখ রুপি দেওয়ার ঘোষণা দিয়েছে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

Link copied!