• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

বিয়ের অনুষ্ঠানে গানবাজনা নিষিদ্ধ করল আফগানিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৩, ২০২৩, ০২:৫২ পিএম
বিয়ের অনুষ্ঠানে গানবাজনা নিষিদ্ধ করল আফগানিস্তান

আফগানিস্তানের রাজধানী কাবুলে বিয়ের হলগুলোয় গানবাজনার ওপর নিষেধাজ্ঞা কার্যকর করতে যাচ্ছে তালেবান সরকার। গত রোববার আফগানিস্তানের পাপ-পুণ্য মন্ত্রণালয় এক বিবৃতির এ নির্দেশ দিয়েছে। তাদের দাবি, এ ধরনের উদযাপন ইসলামি বিধিবিধান বিরোধী।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

পাপ-পুণ্য মন্ত্রণালয় এক অনলাইন বিবৃতিতে জানিয়েছে, বিয়ের অনুষ্ঠানে আর গানবাজনা করা যাবে না। অনুষ্ঠানস্থল মালিকদের ইতোমধ্যে সরকারের এই নির্দেশ জানিয়ে দেওয়া হয়েছে।

গত বছর গণজমায়েতে গানবাজনা এড়িয়ে চলতে অনুষ্ঠানস্থল মালিকদের পরামর্শ দিয়েছিল তালেবান সরকার। তবে এটি তখন খুব জোরালোভাবে কার্যকর করা হয়নি।

কাবুলে বিয়ে বা অন্যান্য সামাজিক অনুষ্ঠান আয়োজনে ভাড়া দেওয়া হয়, এমন একটি অনুষ্ঠানস্থলের ব্যবস্থাপক ডিপিএকে বলেন, “বিয়ের অনুষ্ঠানে যদি কোনো গানবাজনাই না থাকে, তাহলে বিয়ের অনুষ্ঠান আর জানাজার মধ্যে পার্থক্য কী থাকল?” নিরাপত্তার কারণে ওই ব্যক্তির নাম প্রকাশ করেনি আল-জাজিরা।

এর আগে গত এপ্রিলে দেশটির উত্তর-পূর্বাঞ্চলে নারীদের পরিচালিত একটি রেডিও স্টেশন বন্ধ করে দেওয়া হয়েছিল। তালেবান কর্মকর্তাদের ভাষ্য, পবিত্র রমজান মাসে রেডিও স্টেশনটিতে গান বাজানো হয়েছে।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকাকালেও তালেবান বেশ কিছু কার্যক্রমকে বেআইনি ঘোষণা করেছিল। যেমন ঘুড়ি ওড়ানো, টিভিতে সোপ অপেরা দেখা, খেয়ালখুশিমতো চুল কাটা এবং গানবাজনা বাজানো। তখনো এসব করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

Link copied!