• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

জাপানে ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৫, ২০২৩, ০৩:১২ পিএম
জাপানে ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

জাপানের ইশিকাওয়া অঞ্চলে ৬ দশমিক ৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এখন পর্যন্ত এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে বুলেট ট্রেন পরিষেবা স্থগিত করা হয়েছে। দেশটির কর্তৃপক্ষ এসব তথ্য জানিয়েছে।

শুক্রবার (৫ মে) সংবাদমাধ্যম পাঞ্চ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

জাপান আবহাওয়া সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটি মধ্য ইশিকাওয়া অঞ্চলে ১০ কিলোমিটার (ছয় মাইল) গভীরতায় দুপুর ২টা ৪২ মিনিটে আঘাত হানে।

শুক্রবারসহ জাপানে কয়েক দিনের সরকারী ছুটি চলছে। যা ‘গোল্ডেন উইক’ নামে পরিচিত। যার কারণে অসংখ্য মানুষ অবসর কাটাতে বা পরিবারের সঙ্গে দেখা করতে বিভিন্ন স্থানে গিয়েছেন।

ভূমিকম্পটি জাপানি শিন্ডো সিসমিক স্কেলে সর্বোচ্চ ৬ মাত্রার বলে চিহ্নিত করা হয়েছে। এই স্কেলে সর্বোচ্চ সাত মাত্রা পর্যন্ত পরিমাপ করা যায়। শিন্ডো স্কেলে  ৬ মাত্রার অর্থ এটি বড় ভূমিধসের কারণ হতে পারে। এদিকে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ বলেছে ভূমিকম্পটি ৬ দশমিক ২ মাত্রার ছিল।

জাপান প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ার’-এ অবস্থিত। তাই দেশটি তীব্র ভূমিকম্প প্রবণ। দেশটিতে প্রায়ই শক্তিশালী মাত্রার ভূমিকম্প আঘাত হেনে থাকে। আর এই ভূমিকম্প প্রবণের কারণে জাপানে কঠোর নির্মাণ বিধি রয়েছে। তাদের নাগরিকরা ভবনগুলো শক্তিশালী ভূমিকম্প সহনীয় করে নির্মাণ করেন। পাশাপাশি বড় ধরনের ভূমিকম্পের জন্য প্রস্তুত থাকতে নিয়মিতভাবে জরুরি মহড়ার আয়োজন করা হয়।

২০০৭ সালে ৬ দশমিক ৯ মাত্রার একটি ভূমিকম্পে শত শত মানুষ আহত এবং ২০০টিরও বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছিল।

Link copied!