• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১,

আফগানিস্তানে আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাজ্য


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১, ০১:০৪ পিএম
আফগানিস্তানে আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাজ্য

আফগানিস্তান থেকে ব্রিটিশ নাগরিক ও তাদের সঙ্গে কাজ করা আফগানদের ফেরাতে দেশটিতে আরও ২০০ সেনা পাঠাচ্ছে যুক্তরাজ্য। এ নিয়ে মোট ৯০০ ব্রিটিশ সেনা কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে টহলের জন্য কাজ করবেন।

বিবিসির খবরে বলা হয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল তালেবানের নিয়ন্ত্রণে আসার পর দেশটির নাগরিকদের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে। এর প্রভাব পড়েছে কাবুল বিমানবন্দরে। সেখানে একধরনের বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। কারণ, যেকোনো মূল্যে আফগানরা দেশ ছাড়তে চাইছে। ফলে অনেক আফগান হুড়োহুড়ি করে উড়োজাহাজে ওঠার চেষ্টা করেছেন। এতে বেশ কয়েকজনের মৃত্যুও হয়েছে। এই বিশৃঙ্খল পরিস্থিতি সামাল দিতে এবং ব্রিটিশ ও সহযোগী আফগানদের ফেরা নিশ্চিত করতে কাজ করবেন সেনারা।

এ প্রসঙ্গে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব বলেন, “কাবুল থেকে ৩৫০ ব্রিটিশ সেনা ও তাদের সঙ্গে কাজ করা আফগানকে যুক্তরাজ্যে আনা হবে। দেশটি থেকে কী পরিমাণ শরণার্থী নেওয়া হবে, সেই বিষয় বিবেচনা করছে দেশটির সরকার।”

আফগানিস্তান থেকে নিজেদের নাগরিকদের ফিরিয়ে আনা অব্যাহত রেখেছে যুক্তরাজ্য। মঙ্গলবার সকালে ১৫০ ব্রিটিশ নাগরিক নিয়ে একটি উড়োজাহাজ দেশটিতে অবতরণ করে। এ ছাড়া আফগানিস্তানে থাকা নাগরিকদের দেশে ফেরার পরামর্শ দিচ্ছে যুক্তরাজ্য।

Link copied!