• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

বিশ্ব নার্স দিবস: শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১২, ২০২২, ১১:২৬ এএম
বিশ্ব নার্স দিবস:  শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই

১২ মে, বৃহস্পতিবার আন্তর্জাতিক নার্স দিবস। বিশ্বের সব নার্সের পরিশ্রমকে শ্রদ্ধা জানাতেই পালিত হয় দিনটি। এই  দিনে ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্ম হয়। আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। সমাজ সংস্কারক, পরিসংখ্যানবিদ এবং আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা নাইটিঙ্গেল। তাই তার  জন্মদিনকেই নির্দিষ্ট করা হয়েছে নার্সিং দিবস হিসেবে। 

১৯৬৫ সালে প্রথম আন্তর্জাতিক নার্স দিবস পালিত হয়। প্রতিবছরের মতো এবারও বিশ্বব্যাপী পালিত হচ্ছে দিবসটি। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই। বিশ্ব স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান এবং নার্সদের অধিকার সংরক্ষণ করুন।’

বাংলাদেশও বিভিন্ন উদ্যোগে দিবসটি পালন করছে। আন্তর্জাতিক নার্স দিবস উপলক্ষে সকাল  ১১টায় মহাখালীতে নার্সিং ও মিডওয়াইফারি অডিটরিয়ামে আলোচনা সভা ও সেমিনারের আয়োজন করা হয়। প্রধান অতিথি হিসেবে সেখানে উপস্থিত থাকছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

এছাড়া নার্স দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটস (এসএনএসআর)। 

বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ) ১৯৭৪ সাল থেকে বাংলাদেশে দিবসটি পালন করছে। সরকারি-বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান ও বিভিন্ন ইনস্টিটিউশনে এখন বিভিন্ন আয়োজন করে দিবসটি উপলক্ষে।

এদিকে দিবসটি উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া বলেন, “বাংলাদেশে বিশ্বমানের নার্স গড়ে তোলার লক্ষ্যে সরকারের গৃহীত ও বাস্তবায়িত কার্যক্রমসমূহ সবস্থানেই প্রশংসা পেয়েছে। জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে বিপুলসংখ্যক নার্স নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া বিশেষায়িত নার্স গড়ে তোলা, নার্সিং খাতের নানাবিধ প্রশাসনিক কার্যক্রমও এখন গতিশীল।“

Link copied!