• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

শরীরে ম্যাঙ্গানিজ প্রয়োজন কেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৩, ০৩:৪৫ পিএম
শরীরে ম্যাঙ্গানিজ প্রয়োজন কেন?

আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় একটি উপাদান ম্যাঙ্গানিজ। এই প্রয়োজনীয় খনিজ উপাদান দেহের নানান কাজে ব্যবহৃত হয়। মার্কিন পুষ্টিবিদ অ্যামি ডেভিস বলেন, “দেহের বিভিন্ন কার্য সম্পাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ম্যাঙ্গানিজ। প্রয়োজনীয় তকমা পেলেও দেহ এই খনিজ উৎপাদন করতে পারে না। তাই খাবারের মাধ্যমে গ্রহণ করাই একমাত্র উপায়। আর এটা প্রকৃতিতে মাটি, পাথর, পানি ও কিছু খাবার থেকে পাওয়া যায়।”

কেন প্রয়োজন

  • নির্দিষ্ট কোনো কাজ নয়, বরং পুরো শরীরে কাজ করে ম্যাঙ্গানিজ।
  • প্রোটিন, কার্বোহাইড্রেইট ও কোলেস্টেরল নির্ভর এনজাইম বিপাকক্রিয়াতে সক্রিয় ভূমিকা রাখে ম্যাঙ্গানিজ।
  • হাড়ের স্বাস্থ্য গঠনের জন্য এই খনিজ খুব প্রয়োজন। কারণ দেহের ২০-৪০ শতাংশ ম্যাঙ্গানিজ পাওয়া যায় হাড়ে।
  • ভিটামিন কে’য়ের সঙ্গে ম্যাঙ্গানিজ মিলেমিশে কাজ করে রক্তজমাট বাঁধতে সাহায্য করে। যা কিনা হার্ট ভালো রাখতে ও ক্ষত সারাতে সাহায্য করে। পাশাপাশি এই খনিজ কোষের অক্সিডেইশন বা ফ্রি র‌্যাডিকেল’য়ের জন্য হওয়া ক্ষতি পূরণ করে।
  • মগজের স্বাস্থ্য খারাপ থাকা, বিচলিত হওয়া বা দ্বিধায় ভোগার মতো বিষয়গুলো দূরে রাখতে সাহায্য করে ম্যাঙ্গানিজ। পাশাপাশি ‘নিউরোট্রান্সমিটার’ সমন্বয়ে ভূমিকা রাখে।
  • প্রজনন স্বাস্থ্য, সার্বিক দেহের ভারসাম্য, রক্তের শর্করার নিয়ন্ত্রণ ও মূত্রাশয় কার্যকর রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ম্যাঙ্গানিজ।

কতটুকু ম্যাঙ্গানিজ প্রয়োজন

দৈনিক চাহিদা নারীদের ক্ষেত্রে ১.৮ মি.লি. গ্রাম এবং পুরুষদের ক্ষেত্রে ২.৩ মি.লি. গ্রাম গ্রহণ করাই যথেষ্ট। আর এই পরিমাণ খাবারের মাধ্যমেই মেটানো সম্ভব।

এই খনিজের অভাব হয় না বলে, হালকাভাবেও নেওয়া যাবে না। কারণ ম্যাঙ্গানিজের অভাবে বিপাক স্বাস্থ্য খারাপ, হাড়ের বৃদ্ধি কমা ও ভঙ্গুর হওয়া অসম্ভব নয়। সেই সাথে দুর্বল লাগা, স্মরণশক্তি কমে যাওয়া, এমনকি পারকিনসন’স রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

আবার বেশি মাত্রায় ম্যাঙ্গানিজ থাকলে দেহে বিষাক্ত প্রভাব পড়তে পারে। নারী ও পুরুষের দেহে এই খনিজের সহ্য মাত্রা ১১ মি.লি. গ্রাম। এর বেশি অনেকদিন ধরে গ্রহণ করলে দেহের ওপর বাজে প্রভাব পড়তে পারে। তবে সেটার সম্ভাবনা খুবই কম।

Link copied!