• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

শীতে ঠান্ডার সমস্যা থেকে মুক্তি পেতে যা খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০৬:৩৮ পিএম
শীতে ঠান্ডার সমস্যা থেকে মুক্তি পেতে যা খাবেন
শীতে ঠান্ডার সমস্যা। ছবি: সংগৃহীত

শীতের রোগবালাইয়ের মধ্যে সবচেয়ে বেশি যেটি হয় তা হলো, সর্দি-কাশি, জ্বর, হাঁচি এসব। বেশিরভাগ মানুষকেই ভুগতেই হয় এসব মৌসুমি রোগে। তাই এই সময় বেশি করে পুষ্টিগুণ সম্পন্ন খাবার খাওয়া উচিত। কারণ এ সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কোনো বিকল্প নেই। তাই চলুন জেনে নিই শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কী খাবেন-

তুলসী পাতা খেতে পারেন
তুলসী অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান পুষ্টিগুণে ভরপুর। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান শরীরের ভেতর থেকে নানা রকমের বিষক্রিয়া পদার্থ বের করে আনতে সাহায্য করে। যার ফলে সর্দি, কাশির প্রকোপ থেকে রক্ষা পাওয়া যায়। তুলসী পাতা দৃষ্টিশক্তি বাড়ায়। এতে থাকা ভিটামিন সি, ফাইটোনিউট্রিয়েন্টস ও এসেনশিয়াল অয়েল শরীরের আর্দ্রতা রক্ষা করে। জ্বরের সময় তুলসী পাতা খুব উপকারী।

ভিটামিন সি জাতীয় খাবার
সাইট্রাস জাতীয় ফল শরীরে ভিটামিন সির অভাব পূরণ করতে সাহায্য করে। লেবু, কমলা, জম্বুরা জলপাই ও পেয়ারাতে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে। শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত এসব ফল খেতে পারেন।

পালং শাক খাওয়ানো
অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর ও ক্যানসার প্রতিরোধী গুণে সমৃদ্ধ পালং শাক শীতকালে হয়ে উঠতে পারে সুপার ফুড। ভিটামিন ও খনিজ তো রয়েছেই, তার সঙ্গে বাড়তি ওজন কমাতেও অত্যন্ত কার্যকর সবুজ পালং শাক।

বিভিন্ন রকমের সবজি
শীতকালে বাজারে প্রচুর পরিমাণে সবজি পাওয়া যায়। বিট, গাজরের মতো শীতকালীন সবজি ভালো কোলেস্টেরল বৃদ্ধি করতে ও খারাপ কোলেস্টেরল কমাতে দারুণ কার্যকরী। তাই শীতকালে সুস্থ থাকার জন্য মৌসুমী শাক সবজির বিকল্প নেই।

সূত্র: প্রথম আলো

Link copied!