• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

মন খারাপ হলে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২৩, ১২:২৩ পিএম
মন খারাপ হলে যা করবেন

মনের অবস্থা সবসময় একই রকম থাকে না। কারণে-অকারণে যেকোনো সময়ই মন ভালো থাকতে পারে, আবার খারাপও হয়ে যেতে পারে। আসলে মনের ওপর নিয়ন্ত্রণ রাখা বেশ কঠিন। মন ভালো থাকলে তো কথাই নেই। 

কিন্তু যখন খারাপ থাকে তখন কিছুই ভালো লাগে না। আর তখনই স্বস্তি ফেরানো বা মনকে আনন্দে রাখার চেষ্টা করা উচিত। নইলে সবকিছু থেকেই নিজেকে গুটিয়ে নেওয়ার প্রবণতা চলে আসে। চলুন জেনে নেওয়া যাক মন খারাপ হলে কী করবেন-

ঘরের বাইরে যাওয়া
যখন মন খারাপ হবে ঘরের বাইরে গিয়ে মুক্ত পরিবেশে বেড়িয়ে আসুন। গায়ে রোদ লাগান। প্রাণভরে নিঃশ্বাস নিন তাজা বাতাসে। খোলা মাঠে গিয়ে পা ছড়িয়ে বসে থাকতে পারেন কিছু সময়। এসময় কানে হেডফোন লাগিয়ে গানও শুনতে পারেন চাইলে। 

গবেষণায় দেখা গেছে, মানুষ যখন বাইরে থাকেন তখন তার মধ্যে প্রাণশক্তি ও স্মৃতিশক্তি বেড়ে যায় এবং যেকোনো বিষয়ে উদ্বেগ কমে যায়। যদি আপনি শহরের বাসিন্দা হয়ে থাকেন তবে গাছ, ফুল এবং পার্কের সংস্পর্শে থাকার চেষ্টা করুন। নিজেকে প্রকৃতির সান্নিধ্যে রাখার চেষ্টা করুন।

বন্ধুদের সঙ্গে আড্ডা দিন 
এসময় চট করে যে কাছের বন্ধুটিকে মনে আসে তাকে ডাক দিতে পারেন অথবা তার কাছে চলে যেতে পারেন। চুটিয়ে আড্ডা দিন অনেকক্ষণ ধরে। যদি কোনো পরিকল্পনা থাকে শেয়ার করে নিতে পারেন।

মেডিটেশন করতে পারেন।
মনোবিদরা বলেন, মেডিটেশন শারীরিক-মানসিক দুটোই সুস্থ রাখতে দারুণ কার্যকরী। মন খারাপ থাকলে এই কাজটি অবশ্যই করার চেষ্টা করুন। কিছু সময়ের জন্য বাইরের নানারকম ঝামেলা থেকে দূরে থাকতে পারবেন। মনও ফুরফুরে থাকবে।

মন খুলে হাসুন
মন খুলে হাসা মানসিক স্বস্তির জন্য খুব প্রয়োজন। হাসিখুশি থাকতে মজার কোনো বইয়ে চোখ রাখতে পারেন। অথবা প্রিয় কোনো কৌতুক অভিনেতার ভিডিও দেখুন। এমন কারও সংস্পর্শে আসুন যে সবসময় আপনাকে হাসি-খুশি রাখতে পারে। 

কারণ হাসি মানুষের মেজাজ হালকা করে, হৃদয়, ফুসফুস ও পেশীকে উদ্দীপিত করে। মস্তিষ্ককে অনুভূতির জন্য এন্ডোরফিন নিঃসরণ করে।

ভালো কাজের কথা মনে করুন
মন খারাপ ভালো করতে আপনার কয়েকটি ভালো কাজের তালিকা করুন। নিজেকে নিয়ে ইতিবাচক চিন্তা করুন। সারাদিন আপনার সঙ্গে যা যা ভালো কিছু ঘটেছে তা মনে করুন।

শুভেচ্ছা জানান
মন ভালো করতে পরিচিতজনদেরকে শুভেচ্ছা জানাতে পারেন। হতে পারে তা বন্ধুমহল, সহকর্মী বা অল্পদিনের পরিচিত কেউ।

খাবার খাওয়া
এ সময় আপনার পছন্দের খাবারটি খেতে পারেন। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, মন খারাপ থাকলে খাবারের তালিকায় রাখতে পারেন ভিটামিন সি জাতীয় ফল। সাইট্রাস জাতীয় ফল খেলে মস্তিষ্ক খুব দ্রুত সতেজ হয়ে ওঠে। এছাড়াও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের জন্য আখরোট, বাদাম বা পেস্তা খেতে পারেন। এসব খাবার আপনার স্ট্রেস হরমোনগুলোকেও বের করে দেয়।

ভালো কাজ করুন
নিয়মিত একটি ভালো কাজ করুন। স্বেচ্ছাসেবী যেকোনো কাজে মানসিক স্বস্তি পাওয়া যায় দিনশেষে। হতে পারে সেটি আপনার পরিবারের কারো কিংবা প্রতিবেশী-আত্মীয়স্বজনের জন্য।

Link copied!