• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

আনারস খেলে কী ক্ষতি হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩, ২০২৩, ০৩:৫০ পিএম
আনারস খেলে কী ক্ষতি হয়

আনারস সুস্বাদু একটি মৌসুমি ফল। অনেকেই এটি পছন্দ করেন আবার অনেকে খেতে চান না। আনারস মানব দেহের জন্য উপকারি হলেও এর কিছু ক্ষতিকর দিকও রয়েছে। চলুন জেনে নেওয়া যাক-

রক্ত জমাট বাঁধতে দেয় না
রক্ত তরল রাখার ঔষধ হিসেবে আনারস ব্যবহৃত হয়। আনারস দেহে রক্ত জমাট বাঁধার প্রক্রিয়াকে বাঁধাগ্রস্ত করে। এজন্য যাদের আনারস খেলে এ ধরনের সমস্যা দেখা দেয়, তারা আনারস খাওয়া থেকে অবশ্যই বিরত থাকুন।

এলার্জি
আমাদের মাঝে অনেকেরই আনারসে এলার্জি রয়েছে যেমন, ফুস্কুরি ও চুলকানি ইত্যাদি। তাই যাদের আনারসে এলার্জি আছে তারা অবশ্যই থেকে দূরে থাকতে পারেন।

পেট ব্যথা
আনারসে প্রচুর পরিমাণে এসিড রয়েছে। যার ফলে খালি পেটে এটি খেলে পেটে ব্যথা অনুভূত হতে পারে। প্রচলিত আছে, আনারস ও দুধ একসঙ্গে খেলে মৃত্যু হতে পারে। কিন্তু আজ পর্যন্ত আনারস ও দুধে এমন কোনো রাসায়নিক বিক্রিয়া পাওয়া যায়নি যার ফলে মানুষের মৃত্যু ঘটতে পারে। আসলে এটি একটি সামাজিক কুসংস্কার। তবে কোন গ্যাষ্ট্রিকের রোগী যদি খালি পেটে আমারস ও দুধ একই সময়ে পান করে, তাহলে তার পেটে প্রচন্ড ব্যথা হতে পারে।

রক্তে সুগার
আনারসে প্রচুর পরিমাণে সুগার বা চিনি রয়েছে। ডায়াবেটিস রোগিদেরকে চিনি খাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। যার কারণে ডায়াবেটিস আক্রান্তরা যদি আনারস খায় তবে তার দেহে সুগার বা চিনির পরিমাণ বেড়ে যেতে পারে।

Link copied!