• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

মাটির পাত্রে পানি পানের উপকারিতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩, ০৪:১৩ পিএম
মাটির পাত্রে পানি পানের উপকারিতা

মাটির পাত্রের ব্যবহার আগেরকার দিনের মতো না থাকলেও সম্প্রতি কিছুটা বেড়েছে। মানুষ শখের জন্যই এখন বেশি ব্যবহার করছে মাটির পাত্র। সম্প্রতি এক গবেষণায় জানা যায়, রান্নার জন্য ধাতব উপাদানে বানানো এসব পাত্রের তুলনায় মাটির তৈরি পাত্র অনেক স্বাস্থ্যকর। চলুন জেনে নিই মাটির পাত্র বা কলসিতে রাখা পানি আপনাকে কীভাবে উপকার করবে।

মেটাবলিজম ঠিক রাখে
আমাদের শরীরের মেটাবলিজম ঠিক রাখতে কাজ করে মাটির পাত্র। এর কারণ হলো, মাটির পাত্রে একধরনের ইলেকট্রন থাকে, যেটি শরীরের জন্য উপকারী। যে কারণে মাটির পাত্রে রাখা পানি পান করলে শরীরে মেটাবলিক রেট বাড়তে থাকে।

শরীরে আর্দ্রতা
গরমে প্রাকৃতিকভাবে ঠান্ডা পানি পাওয়ার জন্য মাটির কলসির বিকল্প নেই। এটি সুস্বাস্থ্যের জন্য খুবই সহায়ক। এই পানি শরীরের আর্দ্রতা ধরে রাখতে কাজ করে। ফলে শরীর থাকে অনেকটাই সতেজ। এতে কোনো ধরনের রাসায়নিক কিছু থাকে না। যে কারণে এই পানি পানে পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ও থাকে না।

রোদের তীব্রতা
গরমে রোদের তীব্রতা থেকে বাঁচতে আপনাকে সাহায্য করবে মাটির পাত্রে রাখা ঠান্ডা পানি। মাটির পাত্রে রাখা পানি পান করলে শরীরের গরম অনেকটাই কমে গিয়ে শরীরকে শীতল রাখে।

গ্যাস্ট্রিক

যাদের গ্যাস্ট্রিকের সমস্যা আছে, তারা নিয়মিত মাটির পাত্রে রাখা পানি পান করতে পারেন। এটি বেশ ভালো কাজ করে। যারা একটু বয়স্ক, তারা পানি পানের ক্ষেত্রে মাটির পাত্র ব্যবহার করুন। এতে শরীরের অনেক সমস্যার সমাধান মিলবে।

Link copied!