• ঢাকা
  • বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০, ১৮ শা’বান ১৪৪৫

নিশ্বাসের গন্ধই বলে দেবে স্বাস্থ্যের কথা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩, ০৪:৪৩ পিএম
নিশ্বাসের গন্ধই বলে দেবে স্বাস্থ্যের কথা

এককথায় নিশ্বাস আমাদের প্রাণ। আর এই নিশ্বাস বলে দেবে আপনার স্বাস্থ্যের খবর। যদি কেউ ঘুমের সময় নাক ডাকে বা হা করে ঘুমায় তাহলে মুখের অভ্যন্তর ভাগ শুষ্ক হয়ে যাবে। বিশেষজ্ঞরা বলছেন, এর ফলে ব্যাকটেরিয়া মুখে বংশ বৃদ্ধি করে থাকে। দাঁতের ফাঁকে খাদ্যকণা থাকলে তা ব্যাকটেরিয়ার বংশবৃদ্ধিতে সহায়তা করে থাকে। আবার কেউ যদি উপুড় হয়ে ঘুমায় তাহলে নাক ডাকার আশঙ্কা রয়েছে। তাই একপাশ হয়ে ঘুমালে সমস্যার সমাধান হতে পারে। রাতে ঘুমানোর আগে ব্রাশ ও ফ্লস করে ঘুমাবেন।

নিশ্বাসে ধাতব গন্ধ
মাড়ির নিচে ব্যাকটেরিয়া বংশবিস্তার করছে এবং প্রদাহ সৃষ্টি করতে পারে। শুধু তাই নয়, সংক্রমণ পর্যন্ত হতে পারে। ধূমপান ত্যাগ করার পাশাপাশি নিয়মিত ব্রাশ ও ফ্লস করুন।

নিশ্বাসে টক গন্ধ
নিশ্বাসের সঙ্গে টক টক গন্ধ এবং সামান্য খাবার বা তরল ওপরের দিকে উঠে আসে তবে বুঝতে হবে পাকস্থলী থেকে অ্যাসিড উল্টো পথে গলা হয়ে মুখে চলে আসছে, যা ডাক্তারের ভাষায় অ্যাসিড রিগারজিটেশন বলা হয়। এ অ্যাসিড গলা ও মুখের অভ্যন্তরে ক্ষতি করতে পারে।

নিশ্বাসের সঙ্গে ফলের গন্ধ 
যদি আপনার নিশ্বাস হয় ফ্রুটি ব্রেথ অর্থাৎ ফলের মতো গন্ধ পাওয়া যায় তবে বোঝা যায় শরীর জ্বালানি হিসাবে সুগারের পরিবর্তে ফ্যাট বা চর্বি ব্যবহার করছে। এর অর্থ আপনার শরীরে ইনসুলিন হরমোনের পরিমাণ কম আছে বা কমে যাচ্ছে। এ ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ গ্রহণ করা প্রয়োজন।

Link copied!