• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

মন ভালো রাখতে যা যা করতে পারেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩১, ২০২৩, ০২:৩৮ পিএম
মন ভালো রাখতে যা যা করতে পারেন

মন খারাপ হতেই পারে। কেন হলো, কী কারণে হলো—এসব ভেবে সময় নষ্ট করলে মন আরও খারাপ হবে। তার থেকে বরং মন ভালো করার চেষ্টা করতে হবে। চলুন তাহলে জেনে নিন সহজ কয়েকটি উপায়—

হাসির সিনেমা দেখুন
যেসব ভাষা বুঝতে পারেন, তার মধ্য থেকে যেকোনো একটি কমেডি সিনেমা বেছে নিয়ে দেখতে বসে যান। সঙ্গে রাখুন কুড়মুড় চানাচুর অথবা পছন্দের কোনো মুখরোচক খাবার। সিনেমা শেষ হওয়ার আগেই আপনার মন ভালো হয়ে যাবে, নিশ্চিত।

হেঁটে আসুন
হাঁটলে যে শুধু শরীর ভালো থাকে, তা নয়, মনও ঝরঝরে থাকে। কিন্তু মানুষের ভিড়ে নয়, একটু নির্জন কোনো রাস্তায় হাঁটুন। বুক ভরে শ্বাস নিন, নিজেকে নিয়ে ভাবুন। আস্তে আস্তে মন খারাপ ভাবটা কেটে যাবে অনেকটাই।

গরম কোনো পানীয়
যা খেতে ভালোবাসেন, তাই খান। হতে পারে তা চা, কফি কিংবা হট চকলেট। চকলেটে রয়েছে মুড আপলিফটিং প্রপার্টিজ, সে জন্য চকলেট খেলে তাড়াতাড়ি মন ভালো হয়ে যাওয়ার সম্ভাবনা আছে।

প্রিয় মানুষের সঙ্গে কথা বলুন
হতে পারে তিনি আপনার মা কিংবা বাবা, হতে পারে প্রিয় কোনো বন্ধু। শুধু এমন একজন দরকার, যিনি আপনার কথা মন দিয়ে শুনবেন। আপনার কষ্টটা বুঝতে পারবেন।

সময় নিয়ে গোসল করুন
বালতিতে হালকা গরম পানি তাতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। তারপর সেই পানিতে ভালো করে গোসল করুন। তরতাজা লাগবে নিজেকে। সেই সঙ্গে দূর হবে মন খারাপও।

ঘর গোছাতে পারেন
এটা ঠিক যে ব্যস্ত থাকলে মন খারাপ তেমন সুবিধা করতে পারে না। তাই যেকোনো একটি কাজে মন দিন। তবে মন ভালো না থাকলে কঠিন কোনো কাজে মন দেওয়া সম্ভব নয়। তাই হালকা কোনো কাজ করুন। গোছাতে পারেন নিজের প্রিয় ঘর। পরিষ্কার-পরিচ্ছন্ন ঘরদোর দেখে মন ভালো হবে সহজেই।

গান শুনুন
মন ভালো করতে বেশ কাজ করে মিউজিক থেরাপি। তাই নিজের পছন্দের প্লেলিস্টটি অন করে চোখ বুজে শুয়ে থাকুন। মন ভালো হয়ে যাবে।

Link copied!