• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

যেসব শারীরিক সমস্যা অতিরিক্ত দুশ্চিন্তার লক্ষণ


কর্ডেলিয়া বিশ্বাস
প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩, ০৯:০৫ পিএম
যেসব শারীরিক সমস্যা অতিরিক্ত দুশ্চিন্তার লক্ষণ

দুশ্চিন্তা বা উদ্বেগে (anxiety) কমবেশি আমরা সবাই ভুগি। মানসিক চাপসহ নানা কারণে এ সমস্যার মুখে পড়তে হয় আমাদের। অনেক সময় আমরা বুঝতেও পারি না যে, মানসিকভাবে আমরা চাপে আছি। বেশিরভাগ মানুষই মাঝেমধ্যে দুশ্চিন্তায় ভোগেন। এ সময় বিশ্রাম বা মননশীল কর্মকাণ্ডের মধ্যে দিয়ে উদ্বেগজনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে উদ্বেগ যদি দীর্ঘস্থায়ী হয়, তাহলে তা গুরুতর সমস্যার কারণ হতে পারে।

উদ্বেগ শুধুমাত্র মানসিক স্বাস্থ্যেরই ক্ষতি করে না। এর ফলে শারীরিক সমস্যাও দেখা দিতে পারে। জেনে নেওয়া যাক, এমন কিছু শারীরিক সমস্যার কথা, যাতে বোঝা যাবে আপনি দুশ্চিন্তায় ভুগছেন। এসব সমস্যা দেখা দিলে আপনাকে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

শ্বাস-প্রশ্বাস দ্রুত হওয়া

যখন আপনার ভেতর প্রচণ্ড মানসিক চাপ তৈরি হয়, তখন শারীরিক নানা উপসর্গের মধ্যে দিয়ে আপনার শরীর তা প্রকাশ করে। এটাকে বলে ‘ফাইট-অর-ফ্লাইট’ রেসপন্স। এসব ক্ষেত্রে আপনার শ্বাসপ্রশ্বাস ঘন হয়ে যায়। এর কারণ এ সময় শারীরিক ঝুঁকি থেকে বাঁচাতে আপনার ফুসফুস বেশি বেশি অক্সিজেন পাঠানোর চেষ্টা করে। এ সময় আপনার শ্বাসকষ্টের মতো অনুভূত হতে পারে। যেটা আপনার মানসিক উদ্বেগের লক্ষণ হিসেবে বিবেচনা করা যেতে পারে।

শারীরিক উত্তেজনা

উদ্বেগের কারণে সৃষ্ট ‘ফাইট-অর-ফ্লাইট’ প্রক্রিয়ায় আপনার শরীর শক্ত হয়ে যেতে পারে এবং পেশীতে প্রচণ্ড ব্যথা অনুভব করতে পারেন। পেশির এই উত্তেজনা আপনাকে ঝুঁকিমুক্ত থাকার জন্য শরীরের নিজস্ব প্রতিরক্ষা ব্যবস্থার কারণে হয়। তবে এর ফলে আপনার মাথা ব্যথা, শরীর ব্যথা ও মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে।

অস্থিরতা

পেশির ব্যথার মতো অনেকেই এ ক্ষেত্রে অস্থিরতায় ভোগেন। এটাও একধরনের উদ্বেগজনিত সমস্যা থেকে হয়। সাধারণ কিছু ব্যায়াম অনুশীলনে এ সমস্যা কমে যেতে পারে। আপনি যদি শারীরিকভাবে খুব সক্ষম না হন, সেক্ষেত্রে প্রতিদিন কিছু সময় বাসার বাইরে সময় কাটাতে পারেন। গবেষণায় দেখা গেছে, প্রকৃতির সান্নিধ্য মানসিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

প্যানিক অ্যাটাক

দুশ্চিন্তায় ভোগা রোগীরা অনেক ক্ষেত্রেই প্যানিক অ্যাটাকে ভোগেন। প্যানিক অ্যাটাক হলে হৃৎস্পন্দন খুব দ্রুত হয়, রোগী ঘামতে থাকেন এবং রোগীর মনে হতে থাকে, তিনি মারা যাচ্ছেন।

আপনার প্যানিক অ্যাটাক হলে শ্বাসকষ্ট হবে এবং দমবন্ধ লাগবে। অন্যান্য উপসর্গের মধ্যে রয়েছে, শরীর অসাড় হয়ে যাওয়া, শরীরের কোনো অংশ ঝিমঝিম করবে, বুকে ব্যথা অনুভব, মাথা হালকা বোধ করা বা মাথা ঘোরানো—যেন আপনি মারা যাচ্ছেন। অতিরিক্ত গরম বা ঠান্ডা অনুভব করাও উদ্বেগ থেকে সৃষ্ট প্যানিক অ্যাটাকের লক্ষণ।

হজমে সমস্যা

মানসিক উদ্বেগ সৃষ্টি হলে শরীর থেকে অ্যাড্রেনালিন ও করটিসল হরমোন নিঃসরণ হয়। এটাও আমাদের শরীর নিজস্ব প্রতিরক্ষা অংশ হিসেবে করে। কারণ এই দুই হরমোন উদ্বেগজনিত ঝুঁকি থেকে আমাদের রক্ষা করে। তবে এই হরমোনের ফলে হৃৎস্পন্দন ও শ্বাসপ্রশ্বাস বেড়ে যায়। পাশাপাশি হজমের সমস্যা দেখা দেয় ও রক্তে চিনির মাত্রা বেড়ে যায়। পেটে ব্যথা, বমি বমি ভাব বা হজমের সমস্যা দেখা দেয়।

সূত্র : এনডিটিভি।

Link copied!