• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

যেসব খাবার সন্তান ধারণ ক্ষমতা বাড়ায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩, ০৫:০৭ পিএম
যেসব খাবার সন্তান ধারণ ক্ষমতা বাড়ায়
সন্তান ধারণ ক্ষমতা বাড়াবে খাবার। ছবি: সংগৃহীত

প্রতিটি নারীরই সন্তান জন্ম দেওয়ার আকাঙ্ক্ষা থাকে। নারীর শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর একটি হলো জরায়ু। এটিই আসলে নারীর প্রজনন ব্যবস্থার ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করে। 

তাই জরায়ু ভালো রাখাটা খুব অত্যন্ত জরুরি। বর্তমানে অনেক নারী পিসিওডি বা পিসিওএস অর্থাৎ ঋতুস্রাবজনিত সমস্যায় ভুগছেন। এসব সমস্যাগুলোর জন্য দায়ী উল্লেখযোগ্য কারণগুলোর মধ্যে একটি হলো অস্বাস্থ্যকর জীবনযাপন। 

প্রজনন সংক্রান্ত যেকোনো সমস্যা দূর করতে হলে সবার আগে স্বাস্থ্যকর জীবনযাপন নিশ্চিত করতে হবে। সুস্থ প্রজনন ব্যবস্থার জন্য সুস্থ শরীরের বিকল্প নেই। কিছু খাবার রয়েছে যেগুলো খেলে সন্তান ধারণের ক্ষমতা বাড়িয়ে তুলবে। চলুন জেনে নেই খাবারগুলো কী—

কার্বোহাইড্রেট
কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়া প্রয়োজন। লাল চাল, লাল আটা, ওটস খেতে পারেন নিয়মিত। এসব খাবারে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে।  এসব খাবারে আরও পাবেন জিংক, সেলেনিয়াম ও প্রচুর ভিটামিন বি। যা সন্তান ধারণের সক্ষমতা বাড়াতে সহায়তা করে।

বাদাম
যেকোনো ধরণের বাদাম খেতে পারেন। বাদাম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি হাড় শক্ত করে এবং রক্ত সঞ্চালন বাড়ায়। বাদাম মানসিক চাপ কমাতে সাহায্য করে। গর্ভবতী নারীদের জন্য বাদাম অনেক উপকারী। এটি হবু মা এবং গর্ভের সন্তান উভয়ের সুস্বাস্থ্যের জন্য বেশ গুরুত্বপূর্ণ।

বেরি জাতীয় ফল
বেরি জাতীয় ফল অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি ফাইটোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ। এসব ফল নারীর প্রজনন ক্ষমতা বাড়াতে বেশ কার্যকরী। এ জাতীয় ফল ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। বেরি জাতীয় ফল খুব সহজেই খাবারের সঙ্গে মিশিয়ে খেতে পারেন।

দই
দই পেটের আলসার ও ভ্যাজাইনাল ইনফেকশন দূর করতে সাহায্য করে। দইয়ে পর্যাপ্ত ক্যালসিয়াম থাকায় যা হাড় ভালো রাখতেও কাজ করে। প্রতিদিন এক কাপ দই খাওয়া স্বাস্থ্যের জন্য বেশ ভালো।

Link copied!