• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০, ৮ রমাজান ১৪৪৫

প্রোটিনের বিকল্প হিসেবে ভালো নয় যেসব খাবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৫, ২০২৩, ০৫:২৬ পিএম
প্রোটিনের বিকল্প হিসেবে ভালো নয় যেসব খাবার

একটি মানুষের জন্য প্রতিদিন যে পরিমাণ প্রোটিন প্রয়োজন হয় তা মাছ, মাংস, ডিম, ডালের মতো প্রোটিনজাতীয় খাবার থেকেই পাওয়া যায়। তবে ওজন ঝরাতে গেলে যে পরিমাণ প্রোটিন প্রয়োজন, তা সাধারণ খাবার থেকে অনেক সময় পাওয়া যায় না। কিন্তু চিকিৎসকদের মতে, যে খাবারগুলো স্বাস্থ্যকর ভেবে খাচ্ছেন, সেগুলো শরীরের জন্য ভাল না-ও হতে পারে। যেমন:

মিষ্টি জড়ানো বাদাম
কাঠবাদাম, আখরোট প্রোটিনে ভরপুর। কিন্তু এই সব বাদাম সাধারণ অবস্থাতে খেলে তা শরীরের যতটা উপকারে লাগে, চিনি বা চকোলেট জড়িয়ে খেলে তার উল্টোটাই হয়। তাই এই ভাবে বাদাম না খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা।

প্রোটিন বার
পেশিবহুল শরীর তৈরি করার জন্য বাইরে থেকে প্রোটিন খেয়ে থাকেন অনেকেই। ডায়েটে দেওয়া প্রোটিনের পরিমাণ অনুযায়ী তা জোগান দিতে গেলে শুধু খাবারের ওপর ভরসা যায় না। তাই অনেকেই প্রোটিন বারের ওপর ভরসা রাখেন। পুষ্টিবিদরা বলছেন, প্রোটিন বারের মধ্যে কৃত্রিম চিনি-সহ নানা রকম যৌগ থাকে, যেগুলি শরীরে জন্য ভালো নয়।

প্রক্রিয়াজাত চিজ
চিজ সাধারণ অবস্থায় প্রোটিনের উৎস। কিন্তু এই চিজকে প্রক্রিয়াজাত করতে গেলে, সেখানে স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় কিছুই অবশিষ্ট থাকে না। আদতে তা শরীরের জন্য খারাপ।

ভিগান মাংস
ইদানীং অনেকেই প্রাণীজ খাবার খাওয়া বন্ধ করে ‘ভিগান’দের তালিকায় নাম লিখিয়েছেন। তাঁদের শরীরে প্রোটিনের জোগান যেন ঠিক থাকে, তাই তারা কৃত্রিম প্রোটিন খেয়ে থাকেন। একেবারে মাছ, মাংসের স্বাদের মতোই খেতে অথচ উদ্ভিজ্জ এই খাবারগুলি শরীরের জন্য উপকারী নয়।

কৃত্রিম চিনিযুক্ত ইয়োগার্ট
স্বাভাবিক পদ্ধতিতে তৈরি ইয়োগার্ট প্রোটিনে ভরপুর হলেও বাজারে কৃত্রিম চিনি, গন্ধ বা রং দেওয়া যেসব ইয়োগার্ট পাওয়া যায়, তা আসলে শরীরের ক্ষতি করে।

তাই সঠিক নিয়মে প্রোটিনসমৃদ্ধ খাবার গ্রহণ করুন।

Link copied!