• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মুহররম ১৪৪৫

ভাত না খেলে কি ওজন কমে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৩, ১২:৩২ পিএম
ভাত না খেলে কি ওজন কমে?

ওজন কমাতে চাইলে সবার আগে ভাতের কথাই মাথায় আসে। আমরা তাই খাবারের তালিকা থেকে ধুম করে বাদ দিয়ে ফেলি ভাত। কিন্তু এই সাদা ঝরঝরে সুঘ্রাণে ভরা ভাত ছাড়া যাদের মন ভরে না, পেট ভরে না তাদের জন্য এটি সমস্যার কারণ হয়ে ওঠে। তবে অনেক ডায়েটিশিয়ানের মতে, সঠিক পদ্ধতিতে ভাত রান্না করে খেলে ওজন কমানো যায়।

এই বিষয়ে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট ‘হেলথসটে’র এক প্রতিবেদনে ফিটনেস কোচ মিতেন কাকাইয়ার কিছু মন্তব্য প্রকাশিত হয়েছে। মিতেন তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লিখেছেন, ওজন বাড়ার সঙ্গে ভাত বা রুটির কোনো সম্পর্ক নেই। কারণ, ‘ভাত আপনার ওজন বাড়ায় না’। বরং একটি সুন্দর খাদ্যাভ্যাস সার্বিক সুস্থতায় প্রভাব ফেলে।

তিনি বলেন, প্রতিটি খাদ্য গ্রুপ আপনার ওজন-হ্রাসের ক্ষেত্রে একটি অপরিহার্য অংশ। আপনার ফিটনেস লক্ষ্য অর্জনের জন্য একটি খাদ্য গ্রুপ বাদ দেয়া ওজন কমানোর সেরা উপায় নয়।

মিতেন বলেন, পরিমিত পরিমাণে ভাত খাওয়া শরীরের জন্য ভালো। তবে অতিরিক্ত খাওয়া এবং প্রয়োজনীয় ক্যালোরি বেশি গ্রহণ করা ওজন কমানোর ক্ষেত্রে সমস্যা তৈরি করে।

তিনি আরও বলেছেন, সুষম খাবারের  সঙ্গে অল্প পরিমাণে ভাতও খাওয়া যেতে পারে। এমনকী, ফেনা ভাত খেলেও মোটা হয়ে যাওয়ার কোনো আশঙ্কা নেই। ভাত খেলে ওজন তো বাড়েই না, বরং উচ্চ রক্তচাপ এবং আরও অনেক সমস্যা নিয়ন্ত্রণে থাকে। 

এতে কমপক্ষে ৫০০ ক্যালোরির বেশি শরীরের ঢোকে না। সঙ্গে কম তেল দিয়ে রান্না করা সবজি, ডাল, মাছ, ডিম খেলে একদিকে শরীরে যেমন যথাযথ পুষ্টি পাওয়া যায়, তেমনি ক্যালোরির হিসাবও ঠিক থাকে। এ কারণে ভাত খাওয়া একেবারে বন্ধ করা ঠিক নয়।

Link copied!