• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,

শীতে কানের বন্ধভাব দূর করতে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১, ১০:৫২ এএম
শীতে কানের বন্ধভাব দূর করতে যা করবেন

শীতের সময়ে হাঁচি-সর্দি, কাশি, গলাব্যথা, ঠাণ্ডার সমস্যায় কম-বেশি সবাই ভুগে থাকেন। তবে অনেকসময় ঠান্ডাজনিত কারণে কানে তালা লাগা বা কান বন্ধ হয়ে যাওযার ঘটনা ঘটে। যা মূলত মধ্যকর্ণে পানি জমার সমস্যা হয়ে থাকে। অনেকেই কান বন্ধ হওয়ার বিষয়টি হালকাভাবে নিয়ে থাকেন।  কিন্তু এটি মোটেও হেলাফেলার বিষয় নয়। কান বন্ধ হলে কানের পর্দার ভেতরের দিকে প্রদাহ বা ইনফেকশন সৃষ্টি করতে পারে। করে। এই রোগে কানের পর্দার ভেতরের দিকে প্রদাহ হতে পারে, যাকে সংক্ষেপে বলে ওএমই (O.M.E) ।

সাধারণত স্কুলগামী বাচ্চাদের এই সমস্যা বেশি দেখা দেয়। তাছাড়া যে কোনো বয়সের মানুষ এই সমস্যায় আক্রান্ত হতে পারেন। ঘন ঘন সর্দি-কাশি-নাক বন্ধ, প্রায়ই অ্যালার্জিজনিত নাকের প্রদাহ, ক্রনিক টনসিলের ইনফেকশন, শিশুদের ক্ষেত্রে নাকের পেছনে এডিনয়েড নামক লসিকা গ্রন্থি বড় হয়ে যাওয়া, নাকের হাড় বাঁকা হওয়া, ভাইরাল ইনফেকশন ছাড়াও নাকের পেছনে ন্যাসোফ্যারিংস নামক স্থানে কোনো টিউমার হলে এ রোগ হতে পারে। 

এই সমস্যা কাটাতে কোনো ওষুধ ব্যবহারের আগে নিয়ে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক।

লবণ-পানি নাকে দেওয়া

একটি ছোট্ট ড্রপারে লবণ-পানি নিয়ে কয়েক ফোঁটা নাকের ভেতরে দিন। এটা নাকের বন্ধ ভাব দূর করবে, পাশাপাশি কানের বন্ধভাবও দূর করবে। প্রতিদিন দুই বেলা এটা দিতে পারেন। 

গরম তোয়ালের চাপ

গরম তোয়ালের চাপ কানের ব্যথা এবং বাধাভাব দূর করবে। গরম পানির মধ্যে একটি তোয়ালে ভেজান এবং চেপে পানি ঝরিয়ে ফেলুন। এরপর ১০ মিনিটি তোয়ালেটি কানের চারপাশে ধরে রাখুন। 

গরম পানির গার্গল

একগ্লাস গরম পানিতে এক চা চামচ লবণ মেশান। এরপর এই পানি দিয়ে গার্গল বা মুখে নিয়ে গড়গড়া করুন, দিনে দুবার। এটা কান এবং নাকের বন্ধভাব দূর করবে।

ইউক্যালিপটাস তেলে ভাপ নিন

গরম পানির মধ্যে সামান্য পরিমাণ ইউক্যালিপটাস তেল দিন। এই পানির ভাপ নিন। এটা শ্বাস-প্রশ্বাসের পথকে খুলে দেবে এবং কানের বন্ধভাব কমাবে।

রসুনের তেল

কান বন্ধভাব দূর করতে রসুনের তেল কানে দিতে পারেন। তিন অথবা চারটি রসুনের কোয়া ভালোমতো থেতলে নিন, দুই টেবিল চামচ অলিভ অয়েলের সঙ্গে এটা মেশান। মিশ্রণটি একটি ড্রপারে ভরে কয়েক ফোঁটা কানে লাগান। 

চুইংগাম চাবান

চুইংগাম ভালোবাসেন? তাহলে একটি চুইংগাম মুখে নিয়ে চিবাতে থাকুন আয়েশ করে। এটি কান বন্ধভাব দূর করার খুব দ্রুত এবং সহজতম পদ্ধতি।

সূত্র: এনটিভি

 

Link copied!