• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

যেসব খাবার ভিজিয়ে খেলে বাড়বে পুষ্টিগুণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৭, ২০২১, ০১:০০ পিএম
যেসব খাবার ভিজিয়ে খেলে বাড়বে পুষ্টিগুণ

কিছু খাবার রান্নার আগে ভিজিয়ে রাখতে হয়। এর মধ্যে মসুর ডাল, মুগ ডাল, ছোলা, তুও, সয়া, বাদাম ইত্যাদি খাবার রয়েছে। এসব খাবার ভিজিয়ে রাখার দুটি কারণ রয়েছে। প্রথমত, এটি সহজেই খাবারটি নরম করে রান্নার উপযোগী করে। দ্বিতীয়ত, এর কার্যক্ষমতা বেড়ে শরীরের প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

পুষ্টিবিদরা জানান, শরীরের সর্বোত্তম পুষ্টির ক্ষেত্রে ভেজানো বাদাম এবং মসুর ডাল কাজ করে। বাদামে স্বাস্থ্যকর প্রোটিন, ফাইবার এবং প্রচুর ভিটামিন রয়েছে। এটি ভিজিয়ে খেলে পুষ্টিগুণ দ্বিগুণ হয়ে যায়। এছাড়া ডাল ও বাদাম ভিজিয়ে রাখলে এর পুষ্টিবিরোধী উপাদান কমে যায়, যা শরীরে সঠিক পরিমাণে প্রয়োজনীয় উপাদান পৌছে দেয়। হাত, পা ফোলা কমে যায়। গ্যাস এবং হজমের সমস্যাও দূর হয়।

ভিজিয়ে খেলে কী হয়, এ বিষয়ে বিশেষজ্ঞরা বলেন, বাদাম ও ডালজাতীয় শস্যে ফাইটিক অ্যাসিডের আবরণ থাকে। যা মানবদেহের নানা সমস্যা ঘটায়। হজমে ও পুষ্টির ঘাটতির সৃষ্টি করে। ফাইটিক অ্যাসিড বাদাম-লেবু এবং ডাল জাতীয় খাদ্যদ্রব্যে পরিমাণে বেশি থাকে। ভিজিয়ে রাখতে এসব খাবারে থাকা ট্যানিন এবং পলিফেনলের মাত্রাও হ্রাস করে, যা শরীরের আয়রন, দস্তা, ক্যালসিয়ামসহ খনিজ শোষণের ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়া ভিজিয়ে রাখা ছোলা এবং মোটরজাতীয় খাবারে অধিক প্রোটিন পাওয়া যায়।

এসব খাবার সঠিকভাবে ভেজানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলেন, কমপক্ষে ২ থেকে ৮ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে এসব খাবার। ডাল ভেজানোর আগে ভালোও করে ধুয়ে নিন। তারপর পানিতে দিয়ে ভিজিয়ে রাখুন। রান্নার আগে আবারও ভালো করে ধুয়ে নিন।

সূত্র: হেলথ লাইন

Link copied!