• ঢাকা
  • বুধবার, ২৬ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,

বিশ্বে আতঙ্ক ছড়াচ্ছে নোরোভাইরাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৩, ২০২১, ০৩:৫৩ পিএম
বিশ্বে আতঙ্ক ছড়াচ্ছে নোরোভাইরাস

করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে হিমশিম খাচ্ছে পুরো বিশ্ব। এর মধ্যেই মাথাচাড়া দিয়ে উঠেছে নোরোভাইরাস নামে নতুন আরেক আতঙ্ক। শুধু তা-ই নয়, এই ভাইরাসে আক্রান্ত হচ্ছে শিশুরাও।

বিবিসি জানায়, ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে নোরোভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৫৪ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়ে সতর্কও করেছে।

পাবলিক হেলথ ইংল্যান্ডের রিপোর্ট অনুযায়ী, চলতি বছর মে মাসের শেষের দিক থেকে নোরোভাইরাসের সংক্রমণ ঊর্ধ্বমুখী। ইতোমধ্যে ১৫৪ জনের দেহে সংক্রমণ দেখা গেছে। অন্যান্য বছরের তুলনায় নোরোভাইরাসের সংক্রমণ তিন গুণ বেড়েছে।

পাবলিক হেলথ ইংল্যান্ড জানায়, নোরোভাইরাসে আক্রান্ত হতে পারে যেকোনো বয়সের মানুষ। তবে শিক্ষাপ্রতিষ্ঠান বিশেষ করে নার্সারি ও শিশুদের দেহে এই ভাইরাসের প্রকোপ বেশি দেখা যাচ্ছে।

নতুন এই ভাইরাসটি সম্পর্কে অনেকেরই অজানা। পাবলিক হেলথ ইংল্যান্ডের তথ্য অনুযায়ী, নোরোভাইরাস অত্যন্ত সংক্রামক একটি ভাইরাস। এই ভাইরাসে সংক্রমিত ব্যক্তি কোটি ভাইরাস ছড়িয়ে দেয়। এই ভাইরাসের সামান্য অংশ অন্য কারোর দেহে গেলে সংক্রমিত হতে পারেন যে কেউ।

নোরোভাইরাস কীভাবে সংক্রমণ ছড়িয়ে দেয় এই বিষয়ে চিকিৎসকরা জানান, করোনাভাইরাসের মতোই হাত থেকে মুখের মাধ্যমে শরীরে প্রবেশ করে নোরোভাইরাস। সংক্রমিত ব্যক্তির বমি থেকে এই ভাইরাস ছড়াতে পারে। এ ছাড়া সংক্রমিত ব্যক্তির ব্যবহার করা পানি , খাবার থেকেও সংক্রমণ ছড়াতে পারে।

নোরোভাইরাসের লক্ষণগুলোর বিষয়ে বিশেষজ্ঞরা বলেছেন, নোরোভাইরাসে সংক্রমিত হলে  বমি, পেটব্যথা, জ্বর, ডায়রিয়া হতে পারে। এ ছাড়া শরীরের নানা অঙ্গে ব্যথা থাকতে পারে।

বিশেষজ্ঞরা জানান, এই ভাইরাস সংক্রমণের ১২ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে এই নোরোভাইরাস থেকে গ্যাস্ট্রোএন্টারিটিজ ধরা পড়ে। এই ভাইরাসে আক্রান্ত হওয়া রোগ ১ থেকে ৩ দিন পর্যন্ত থাকে। বারবার বমি হলে, শরীরের দুর্বল অনুভব হলে, রোগ প্রতিরোধ ক্ষমতা ভেঙে পড়লে দ্রুত মল পরীক্ষা করতে হবে। তাতেই শরীরে এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত করা যাবে।

এই ভাইরাসে সংক্রমিত ব্যক্তির জন্য় কোনো নির্দিষ্ট ওষুধ এখনো তৈরি হয়নি। তবে এই রোগের প্রাথমিক চিকিৎসা নিয়ে ধারণা দিয়েছেন চিকিৎসকরা। তাদের মতে, বমির ফলে শরীর থেকে অতিরিক্ত পানি বেরিয়ে আসতে পারে। তাই বেশি করে পানি ও তরল খাবার খেতে হবে। এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর তিন দিনের মতো সময় লাগে সুস্থ হতে। তবে রোগ থেকে সুস্থ হলেও সাবধানে থাকার পরামর্শ থাকছে।

Link copied!