• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

চোখ বলে দেবে ৫ রোগের কথা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২২, ০৩:২১ পিএম
চোখ বলে দেবে ৫ রোগের কথা

ডাক্তারের কাছে গেলেই রোগীর চোখ আর জিহ্বা দেখেন সবার আগে। এরপর বাকি পরীক্ষা-নিরীক্ষা করে রোগ নির্ণয় করা হয়। চোখের রং দেখেই ডাক্তার রোগীর শারীরিক অবস্থা সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়ে যান। ভালো ডাক্তাররা তাতেই রোগের কথা বলে দিতে পারেন। কারণ, চোখের ধরন ও রঙের পরিবর্তন আসে শরীরে জটিল রোগ বাসা বাঁধলে। বিশেষ করে জটিল ৫টি অসুখের লক্ষণ আপনি চোখের মাধ্যমেই ধারণা পেয়ে যাবেন।

চোখের মাধ্যমে যেসব রোগের লক্ষণ প্রকাশ পাবে

টাইপ টু ডায়াবেটিস

চোখের দৃষ্টিশক্তি কি ঝাপসা হয়ে আসছে? প্রায়ই এই রোগের লক্ষণ দেখা গেলে বুঝবেন আপনি টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন। শরীরের রক্তে শর্করার মাত্রা বেশি থাকলে রক্তনালিতে চাপ বেড়ে যায়। এতে চোখে রক্তক্ষরণও হয়। রক্তক্ষরণ হলে বুঝবেন রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকের মাত্রা ছাড়িয়ে গেছে। একটা চোখের দৃষ্টিশক্তি ঝাপসা থাকা সাধারণ সমস্যা। কিন্তু দিনের পর দিন এই সমস্যা চলতে থাকলে ডাক্তারের পরামর্শ নিন এবং ডায়াবেটিস পরীক্ষা করে দেখুন।

জন্ডিস

জন্ডিসের লক্ষণ বোঝা যাবে চোখের মাধ্যমে। জন্ডিস হলে চোখের বর্ণ হলুদ হয়ে যায়। লিভারে হলুদ রঙের পিত্ত জমা হওয়ার কারণে চোখও হলুদ রং ধারণ করে।

উচ্চ কোলেস্টেরল

শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলেও ধরা পড়বে চোখের মাধ্যমে। এই অবস্থায় চোখের মণির চারপাশে সাদা, হালকা নীল বা ধূসর রঙের গোল গোল দাগ দেখা যাবে। অনেক সময় বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এমনটা হতে পারে। তবে এতে কোলেস্টেরলের মাত্রাতেও তারতম্য থাকে। উচ্চ কোলেস্টেরল হৃদ্‌রোগের ঝুঁকিও বা়ড়ায়। তাই চোখের এমন লক্ষণ থাকলে দ্রুত কোলেস্টেরলের পরীক্ষা করে নিন।

কর্নিয়া সংক্রমণ

চোখের মণিসংলগ্ন স্থানে সাদা দাগ থাকলে বুঝবেন কর্নিয়া সংক্রমণ হয়েছে। চশমা ব্যবহার করেন যারা নিয়মিত তারা যদি কন্ট্যাক্ট লেন্স পরেন তবে এই সমস্যা হতে পারে। ভালো লেন্স না হলে কিংবা দীর্ঘদিন ধরে একই লেন্স ব্যবহার করলে ভাইরাসজনিত সংক্রমণ হয় চোখে। তখনই সাদা দাগ দেখা যায়।

স্তন ক্যানসার

স্তন ক্যানসারের রোগীরা চোখের মাধ্যমে ধারণা পেতে পারেন। ক্যানসারের কোষগুলো চোখেও ছড়িয়ে পড়ে। চোখে কোনো ক্ষত বা মাংসপিণ্ডের মতো দেখা দিলে বুঝবেন এটি স্তন ক্যানসারের পূর্বাভাস দিচ্ছে। চোখে কম দেখা, ব্যথা অনুভব হওয়া, চোখ থেকে অনবরত পানি পড়লে সতর্ক হতে হবে। এটি স্তন ক্যানসারের আভাস দেয়।

 

সূত্র: হেলথ জোন

Link copied!