• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

অবসাদ, উদ্বেগ বাড়ছে স্বাস্থ্যকর্মীদের!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ০৯:৪৬ এএম
অবসাদ, উদ্বেগ বাড়ছে স্বাস্থ্যকর্মীদের!

করোনা পরিস্থিতিতে ফ্রন্টলাইনার হিসেবে কাজ করছেন স্বাস্থ্যকর্মীরা। পরিবার পরিজনদের কথা ভুলে দিনের পর দিন সেবা দিচ্ছেন করোনা আক্রান্ত রোগীদের। একটি প্রাণকে বাঁচার লড়াইয়ে রাত দিন পরিশ্রম করেন। চোখের সামনেই চলে যেতে দেখছে শত শত মানুষকে। সবকিছুর ভিড়ে স্বাস্থ্যকর্মীদের 

মানসিক অবস্থাও এখন চরম বিপর্যস্ত। 

দ্য জার্নাল অফ সাইক্রিয়াটিক রিসার্চে এক গবেষণা থেকে জানা গেছে, চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের মানসিক স্বাস্থ্য ক্ষতি হওয়ার ঝুঁকি রয়েছে।
করোনাী জন্যই স্বাস্থ্যকর্মীরা অ্যাংজাইটি, অবসাদ, উদ্বেগ, হতাশা, ইনসোমনিয়া, ট্রমাটিক স্ট্রেসের মতো অভিজ্ঞতা হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই গবেষণায় বিশেষজ্ঞরা ৫৭১ জন স্বাস্থ্যকর্মীর ওপর পর্যবেক্ষণ করেন। এদের মধ্যে ৯৮ জন ছিলেন চিকিৎসক ও নার্স। বাকি ৪৭৩ জনের মধ্যে ছিলেন পুলিশকর্মী, দমকলকর্মী। 

গবেষণার ফলাফলে উঠে আসে, স্বাস্থ্যকর্মী বা জরুরি অবস্থার কর্মীদের হয়তো পিএসটিডি (পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার) হবে না। কিন্তু তারা নানা মানসিক সমস্যার শিকার হতে পারেন।

গবেষকরা জানান, যাদের ওপর গবেষণা করা হয়েছে তাদের ৫৬ শতাংশের মধ্যে মানসিক ডিজঅর্ডারের সন্ধান মিলেছে। এদের মধ্যে কেউ অনিদ্রার শিকার, কেউ অতিরিক্ত মদ্যপানের শিকার। এছাড়া অবসাদ ও উদ্বেগের মতো সমস্যাও দেখা গেছে।

তাই স্বাস্থ্যকর্মীদের শারীরিক সুস্থতা নিশ্চিতের পাশাপাশি মানসিক সুস্থতার দিকেও নজর দেওয়ার সুপারিশ করেছেন গবেষকরা।

Link copied!