• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

মাতৃভাষা দিবসে প্রেক্ষাগৃহে ‘পরাণ’ ও ‘হাওয়া’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৩, ০৮:১৪ পিএম
মাতৃভাষা দিবসে প্রেক্ষাগৃহে ‘পরাণ’ ও ‘হাওয়া’

ঢাকাই সিনেমার জন্য গেলো বছরটা ছিলো স্বপ্নের মতো। যেমন স্বপ্ন অনেক বছর ধরেই দেখে আসছে সিনেপাড়ার মানুষ। ‘পরাণ’ ও ‘হাওয়া’ সিনেমা দুটি বুঝিয়ে দিয়েছে, কনটেন্টের শক্তিই আসল। ঠিকঠাক সিনেমা বানিয়ে প্রেক্ষাগৃহে তুলে দিতে পারলে দর্শক লুফে নিতে ভুল করে না।

রায়হান রাফী পরিচালিত ‘পরাণ’ মুক্তি পেয়েছিল গত বছরের ১০ জুলাই। এর ১৯ দিন পর প্রেক্ষাগৃহে আসে ‘হাওয়া’। দুটি সিনেমাই মাসের পর মাস ধরে প্রদর্শিত হয়েছে। দেশজুড়ে হাউজফুল শো, দর্শকের ভিড় দেখে আশায় বুক বেঁধেছে রূপালি আঙিনার মানুষ। শুধু দেশে নয়, বিদেশেও ছবি দুটি রেকর্ড পরিমাণ ব্যবসা করেছে।

‘পরাণ’ ও ‘হাওয়া’ নিয়ে এসব ব্যাখ্যার কারণ হলো, ছবি দুটি আবারও প্রেক্ষাগৃহে আসছে। আগামী ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে স্টার সিনেপ্লেক্সের সবগুলো শাখায় দেখা যাবে এগুলো। খবরটি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ বিপণন কর্মকর্তা মেসবাহ উদ্দিন আহমেদ।

মেসবাহ বলেন, “ভাষা দিবস উপলক্ষে দর্শকপ্রিয় দুটি সিনেমা আমরা আবারও প্রদর্শন করতে যাচ্ছি। তবে এটা শুধু ২১শে ফেব্রুয়ারিই দেখানো হবে। এদিন দুটি ছবির ১৩টি করে শো প্রদর্শিত হবে। এছাড়া ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’সহ হলিউডের যে ছবিগুলো চলছে, সেগুলোও চলবে।”

কিন্তু শুধু এক দিন কেন? এর কারণ জানিয়ে মেসবাহ আরও বলেন, “এই দুটি বাংলা ছবি আমাদের পুরো ইন্ডাস্ট্রিতে আলো ছড়িয়েছে কাছাকাছি সময়ে। আমরা দুটো ছবি মুক্তর পর টানা কয়েক মাস চালিয়েছি। এসব মিলিয়ে মহান ভাষা দিবস উপলক্ষে বলা যায় ছবি দুটি ট্রিবিউট করে এদিন চালাবো আমাদের সবগুলো স্ক্রিনে।”

‘পরাণ’ নির্মিত হয়েছে ২০১৬ সালের বরগুনায় ঘটে যাওয়া রিফাত হত্যাকাণ্ড ঘটনার ছায়া অবলম্বনে। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ, বিদ্যা সিনহা মিম ও ইয়াশ রোহান।

অন্যদিকে ‘হাওয়া’য় উঠে এসেছে সমুদ্রে মাছ ধরা ট্রলারের গল্প। এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, নাসির উদ্দিন খান, সুমন আনোয়ার, সোহেল মণ্ডল, রিজভি রিজু, মাহমুদ আলম ও বাবলু বোস।

 

Link copied!