• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

পয়লা বৈশাখে শিল্পকলা একাডেমির যত আয়োজন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৩, ০৮:৪৯ এএম
পয়লা বৈশাখে শিল্পকলা একাডেমির যত আয়োজন

প্রতিবছরের মতো এবারও উৎসবমুখর আয়োজনে উদযাপিত হচ্ছে পয়লা বৈশাখ। বর্ণাঢ্য আয়োজনে দিনটি পালন করে থাকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এবারও নতুন বছরকে বরণ করে নিতে সকাল থেকেই রয়েছে নানা কর্মসূচি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা সাবিনা ইয়াসমিন গণমাধ্যমকে জানান, সকাল ৯টা ৩০ মিনিটে থাকবে আলপনা অঙ্কন কর্মশালার সনদপত্র প্রদান অনুষ্ঠান। এতে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের হাতে সনদপত্র তুলে দেবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এরপর সকাল ১০টা থেকে জাতীয় নাট্যশালা মিলনায়তনে থাকছে নতুন বর্ষবরণ ও পহেলা বৈশাখের আলোচনা। আলোচনা পর্বের পর সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতেই নজরুল সংগীত পরিবেশন করবেন সুজিত মোস্তফা। রবীন্দ্রসংগীত পরিবেশন করবেন লাইসা আহমেদ লিসা, বাউল গান পরিবেশন করবেন শরীফ সাধু ও কণ্ঠশিল্পী পুতুল।

এ ছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু সংগীত দলের পরিবেশনায় থাকবে সমবেত সংগীত। লোকসংগীত ভাওয়াইয়া ও বাউল গান পরিবেশিত হবে। পূজা ও পলাশের কণ্ঠে পরিবেশিত হবে ভাওয়াইয়া এবং বিউটি ও সন্দীপনের কণ্ঠে পরিবেশিত হবে বাউল গান।

একাডেমির জ্যেষ্ঠ শিল্পীদের অংশগ্রহণে পরিবেশিত হবে বৈশাখের নৃত্য। থাকবে মঙ্গল শোভাযাত্রা নৃত্য, ক্ষুদ্র-নৃগোষ্ঠী সম্প্রদায়ের নৃত্য- বৈসাবি, একাডেমির নৃত্যশিল্পীদের ধামাইল ও বাউল নৃত্য পরিবেশনা ও পুঁথিপাঠ। আরও থাকবে নিঃসঙ্গ লড়াই যাত্রার অংশবিশেষ এবং রুপা চক্রবর্তী ও জয়ন্ত চট্টোপাধ্যায়ের আবৃত্তি।
 

Link copied!