• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

‘জন্মদিন মানে আবেগের একটি মুহূর্ত’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪, ১১:০৮ এএম
‘জন্মদিন মানে আবেগের একটি মুহূর্ত’
ফেরদৌস ওয়াহিদ । ছবি ফেসবুক থেকে

পপস্টার ফেরদৌস ওয়াহিদ। আজ তার জন্মদিন। তিনি জানান জন্মদিন এলেই ফেলে আসা দিনের কথা খুব মনে পড়ে। মনে পড়ে শিশুকাল ও যৌবনের সেই দিনগুলোর কথা। প্রথম ছোঁয়ার স্মৃতি আজও চোখে ভাসে। বিশেষ এই দিনে কথাগুলো বলছিলেন পপস্টার ফেরদৌস ওয়াহিদ। আজ তার জন্মদিন। তিনি আরও বলেন, জন্মদিন মানে আবেগের একটি মুহূর্ত। 

সত্তর বয়সের পর এসে মনে হয়, দীর্ঘ সংগীত জীবনের কত স্মৃতি, কত রঙিন অনুভূতির কথা। বিবাহিত জীবন, বাবা হওয়া এই বয়সে এসে পেছনের সব স্মৃতি আমাকে তাড়িয়ে বেড়ায়। এই দিনে জন্ম নিয়েছি। ভালো লাগে। জীবনের সব স্তর চোখে ভাসে।

জন্মদিন ঘিরে আজকের এই দিনের ব্যস্ততার কথা জিজ্ঞেস করতেই তিনি বলেন, দুপুর ১২টা ৩০ মিনিটে সরাসরি অনুষ্ঠান চ্যানেল আইয়ের তারকাকথনে থাকব। এ ছাড়া পরিবারের সদস্যদের সঙ্গে বাসায় সময় কাটাব।

কিংবদন্তি এই শিল্পী ১৯৫৩ সালে বাবা ওয়াহিদ উদ্দিন আহমেদ ও মা উম্মে হাবিবা নূরজাহানের ঘর আলোকিত করে মুন্সীগঞ্জের বিক্রমপুরের দক্ষিণ পাইকশাতে জন্মগ্রহণ করেন। ফেরদৌস ওয়াহিদ ১৯৭৩ সালে ঢাকা রেকর্ডিং কোম্পানি থেকে নিজের কথা, সুর ও কণ্ঠে প্রথম রেকর্ডকৃত গান ‘চাঁদ জাগে তারা জাগে’ প্রকাশ করেন। প্রথম প্লে-ব্যাক করেন দেওয়ান নজরুল পরিচালিত ‘আসামী হাজির’ সিনেমায়। ‘আমার পৃথিবী তুমি’ শিরোনামের গানটিতে কণ্ঠ দেন সাবিনা ইয়াসমিনের সঙ্গে।

চলচ্চিত্রে তার জনপ্রিয় গান ‘মামুনিয়া’, ‘ওগো তুমি যে আমার কতো প্রিয়’, ‘আমি এক পাহারাদার’, ‘আমার প্রেমের তরী’, ‘তার পরে কি হবে কি হবে আর ভেবে রে’ প্রভৃতি। পাঁচ দশকের ক্যারিয়ারে উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। ‘এমন একটা মা দেনা’, ‘আগে যদি জানিতাম’, ‘সব আগুন যায় নেভানো’, ‘রাখি লক্ষ্মীসোনা রাখি’ প্রমুখ গানের মাধ্যমে শ্রোতা হৃদয়ে বেঁচে থাকবেন পপস্টার ফেরদৌস ওয়াহিদ।

Link copied!