• ঢাকা
  • সোমবার, ১৭ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

৭ মাস আগেই শিক্ষার্থীদের বসতে হচ্ছে পরীক্ষায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২২, ২০২৪, ০৩:৩৯ পিএম
৭ মাস আগেই শিক্ষার্থীদের বসতে হচ্ছে পরীক্ষায়
ছবি : সংগৃহীত

বাংলাদেশের উচ্চমাধ্যমিক শিক্ষা দুই বছর মেয়াদি। এই দুই বছর পড়াশোনা শেষে উচ্চমাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু এবারের এইচএসসি পরীক্ষা হবে স্বাভাবিক সময়ের ৭ মাস আগে, অর্থাৎ ১৭ মাস শেষে। আর এতেই আপত্তি শিক্ষার্থীদের।

আগামী ৩০ জুন থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষার সূচি প্রকাশ করেছে শিক্ষা বোর্ডগুলো। প্রথম দিন বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের পরীক্ষা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে বেলা ১টা পর্যন্ত। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট। এরপর ব্যাবহারিক পরীক্ষা শুরু হবে।

শিক্ষা বোর্ড কর্মকর্তারা বলছেন, পড়াশোনার জন্য সময় কম পাওয়ায় সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। তবে এবারের পরীক্ষায় অংশ নিতে যাওয়া শিক্ষার্থীরা বলছেন, “সিলেবাস সংক্ষিপ্ত করার ফলে আমাদের কোনো সুবিধা হচ্ছে না। তাই সিলেবাস আরও কমাতে হবে, নইলে পরীক্ষা পিছিয়ে দিতে হবে।”

এক পরীক্ষার্থী জানান, সিলেবাসের যে অংশটুকু কমানো হয়েছে, সেটুকু শিক্ষার্থীরা স্বাভাবিকভাবে বাদ দিয়ে পড়েন। ফলে সিলেবাস কমানোর ফলে কোনো সুবিধা হবে না। ফল খারাপ হবে। সারা জীবন আমাদের এর ভোগান্তি পেতে হবে।“

সিলেবাস আরও সংক্ষিপ্ত করা বা পরীক্ষা আরও পিছিয়ে দেওয়ার দাবিতে বুধবার(২২ মে) মানববন্ধন করবেন এইচএসসি পরীক্ষার্থীরা। বিভিন্ন গণমাধ্যম অফিসে ফোন করে তাদের এই কর্মসূচির কথা জানানো হয়।

তবে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আবুল বাশার বলেন, যারা এবার এইচএসসি পরীক্ষা দেবে তাদের সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। ফলে পরীক্ষা পেছানোর আর কোনো সুযোগ নেই।

দেশে ২০১০ সাল থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি এবং এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে আসছিল; কিন্তু করোনায় শিক্ষাসূচি পরীক্ষা সূচিতে এলোমেলো হয়ে যায়। ২০২০ সালে এসএসসি পরীক্ষা সময়মতো নেওয়া গেলেও করোনা ভাইরাস মহামারির কারণে এইচএসসি পরীক্ষা হয়নি। শিক্ষাসূচি ভেঙে পড়ায় ২০২১ ও ২০২২ সালে নেওয়া হয়েছিল সংক্ষিপ্ত সিলেবাসে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!