• ঢাকা
  • শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

মেক্সট বৃত্তি পেলেন বশেমুরবিপ্রবির মেহেদী হাসান


বশেমুরবিপ্রবি প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৩, ০৬:৪৯ পিএম
মেক্সট বৃত্তি পেলেন বশেমুরবিপ্রবির মেহেদী হাসান

বিশ্বের অন্যতম জনপ্রিয় স্কলারশিপ জাপান সরকারের মেক্সট বা মনবুকাগাকুশো বৃত্তি পেয়েছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী মো. মেহেদী হাসান। তিনি রসায়ন বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী।

শনিবার (২ সেপ্টেম্বর) রাতে সংশ্লিষ্ট বৃত্তি প্রকল্প কর্তৃক পাঠানো এক মেইলে বিষয়টি নিশ্চিত করা হয়।

এর আগে, ২০২২ ও ২৩ সালে প্রকাশিত এডি সাইন্টিফিক ইনডেক্সে সর্বোচ্চ সাইটেশন ও গুগল স্কলারের ভিত্তিতে বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান করে নেন মেহেদী।

মেহেদী হাসান বলেন, “এই অর্জনের জন্য মহান আল্লাহ তালার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। পাশাপাশি আমার বাবা-মা, সহধর্মিণীসহ সকল শিক্ষকদের প্রতিও কৃতজ্ঞতা জানাই। তাদের সহায়তা ও সহযোগিতায় আজকের এই অর্জন সম্ভব হয়েছে।”  

মেক্সট বৃত্তিতে আগ্রহী শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, “আসলে নিজের প্রকাশিত আর্টিকেলগুলো এক্ষেত্রে বেশ গুরুত্ব দেওয়া হয়। তাছাড়া আইইএলটিএসেও বেশ দখল থাকা দরকার।”

প্রসঙ্গত, জাপানের স্কলারশিপ প্রোগ্রাম হল মনবুকাগাকুশো বা মেক্সট বৃত্তি। এই স্কলারশিপ প্রোগ্রামে যাত্রা শুরু করে ১৯৫৪ সাল থেকে। জাপান সরকারের শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় জাপানি বিশ্বিদ্যালয়ে অধ্যয়নের জন্য এই স্কলারশিপের ব্যবস্থা করেছে। 

Link copied!