• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

জাবিতে ধর্ষণ, শাবিতে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি


শাবি প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৪, ০৮:৪৬ পিএম
জাবিতে ধর্ষণ, শাবিতে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি
শাবিতে মানববন্ধন। ছবি : সংবাদ প্রকাশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে ধর্ষণের ঘটনায় মানববন্ধন করেছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে এ কর্মসূচি পালন করেন তারা।

এতে বক্তব্য রাখেন, শাবিপ্রবির পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক জায়েদা শারমিন ও বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ফারজানা সিদ্দিকা।

শিক্ষার্থীদের মধ্যে থেকে বক্তব্য রাখেন পদার্থ বিজ্ঞান বিভাগের মেহরাব সাদাত, বাংলা বিভাগের মাধুর্য চাকমা, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের ফাহিম সিজান।

বিশ্ববিদ্যালয়ের মতো উচ্চশিক্ষালয়ে ধর্ষণের মতো এমন ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেন, “সিলেটের এমসি কলেজে একই ঘটনা ঘটেছিল। প্রতিনিয়ত দেশের বিভিন্ন জায়গায় এমন ঘটছে। জাহাঙ্গীরনগরে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল। এসব ঘটনায় জড়িতরা ক্ষমতার অপব্যবহার করে নতুন নতুন ঘটনার জন্ম দিচ্ছে। ক্ষমতাকে ব্যবহার করে ওই নরপশুরা যেন আর কোনো মেয়েদের জীবনকে হুমকির মুখে ফেলতে না পারে সেজন্য তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা জরুরি।”

এর আগে গত ৪ ফেব্রুয়ারি রাত সাড়ে ৯টার দিকে জাবির মীর মশাররফ হোসেন হলে স্বামীকে আটকে রেখে এক নারীকে পাশের জঙ্গলে নিয়ে ধর্ষণের অভিযোগ উঠে ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে। এ ঘটনায় ভুক্তভোগীর স্বামী বাদী হয়ে ছয়জনের বিরুদ্ধে আশুলিয়া থানায় একটি গণধর্ষণের মামলা করার পর প্রধান অভিযুক্তসহ চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

অভিযুক্ত মোস্তাফিজুর রহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ছিলেন। তবে অভিযোগ ওঠার পর তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছে শাখা ছাত্রলীগ।

Link copied!