• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

জাবির সাংবাদিকতা বিভাগের এক যুগ পূর্তি


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২৩, ০৫:০৩ পিএম
জাবির সাংবাদিকতা বিভাগের এক যুগ পূর্তি
জাবির সাংবাদিকতা বিভাগের এক যুগ পূর্তি। ছবি: প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের এক যুগ পূর্ণ হয়েছে। বিভাগটির পক্ষ থেকে এক যুগ পূর্তি উদযাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা বেলুন উড়িয়ে ও কেক কেটে দিবসটি উদযাপন করে।

২০১১ সালের ২১ ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের যাত্রা শুরু হয়। সে হিসেবে আজ বিভাগটি শিক্ষা ও পাঠদানে ১২ বছর পূর্ণ করল।

বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের সবচেয়ে নবীনতম বিভাগ হিসেবে সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের অগ্রগতি লক্ষ্যণীয়৷ গত কয়েক বছরে বিভাগে সাংবাদিকতাসংক্রান্ত বিভিন্ন সভা, সেমিনার, কর্মশালা ও জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। তবে নবীনতম বিভাগ হিসেবে এগিয়ে গেলেও এর কিছু সীমাবদ্ধতা রয়েছে বলে মনে করেন বিভাগটির সভাপতি ও সহযোগী অধ্যাপক রাকিব আহমেদ। তিনি বলেন, ‍‍`ক্রমবর্ধমান আধুনিক সাংবাদিকতার সাথে শিক্ষার্থীদের খাপ খাওয়াতে যে পরিমাণ প্রযুক্তিগত সরঞ্জাম যেমন ল্যাব, ফটো প্যানেল, স্টুডিও ও ক্লাসরুমের দরকার, তা আমাদের নেই। প্রযুক্তিগত সহযোগিতা ছাড়া ভবিষ্যত সাংবাদিকতার চ্যালেঞ্জ মোকাবিলা করা কঠিন। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের আধুনিক সাংবাদিকতার সঙ্গে পরিচয় করিয়ে দিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতা প্রয়োজন।‍‍`

এক যুগ পূর্তি উপলক্ষে তিনি আরও বলেন, ‍‍“আজকের দিনটি আমাদের বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য আনন্দের। এরই মধ্যে আমাদের বিভাগ থেকে ৬টি ব্যাচ স্নাতকোত্তর সম্পন্ন করে দেশের বিভিন্ন গণমাধ্যম ও গণমাধ্যমের উন্নয়নমূলক প্রতিষ্ঠানে কাজ করছে। এ ছাড়া উচ্চতর শিক্ষার জন্য বর্তমানে ৪ জন শিক্ষক দেশের বাইরে অবস্থান করছেন। আমি আশাবাদী আমাদের বিভাগের এ ধারা ভবিষ্যতে অব্যাহত থাকবে।‍‍”

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!