• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৯ শা’বান ১৪৪৫

সাত কলেজের শিক্ষার্থীদের নীলক্ষেত অবরোধ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২২, ২০২৩, ০৩:২৬ পিএম
সাত কলেজের শিক্ষার্থীদের নীলক্ষেত অবরোধ

সিজিপিএ শর্ত শিথিল করে মানোন্নয়ন পরীক্ষা নিয়ে পরবর্তী বর্ষে প্রমোশনের দাবি মেনে না নেওয়া পর্যন্ত এবার নীলক্ষেত মোড় ছাড়বেন না ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২২ আগস্ট) বেলা পৌনে ১টার দিকে শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় অবরোধ করেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, “আমাদের অনেক বলা হয়েছে, যে আমাদের দাবি যৌক্তিক। আমাদের দাবি মিটিং টেবিলের মধ্যেই সীমাবদ্ধ রাখা হয়েছে। তাই আজ আমরা দাবি মেনে না নেওয়া পর্যন্ত রাস্তা ছাড়ব না। আমাদের লিখিত নোটিশ দেওয়া মাত্রই আমরা স্থান ত্যাগ করব। আমরা জনদুর্ভোগ চাই না, আমরা ক্লাসরুমে ফিরে যেতে চাই।”

এদিকে আন্দোলরত শিক্ষার্থীদের সঙ্গে সাক্ষাৎ করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (রমনা বিভাগের) অতিরিক্ত উপকমিশনার (এডিসি) মো. শাহেন শাহ মাহমুদ। এ সময় তিনি শিক্ষার্থীদের একটি প্রতিনিধিদলসহ ইডেন কলেজের অধ্যক্ষ ও ঢাবি অধিভুক্ত সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্যের সঙ্গে দেখা করে পুনরায় তাদের উপস্থাপন করতে বলেন। এ ছাড়া শিক্ষার্থীদের ২০-৩০ মিনিটের মধ্যে নীলক্ষেত ছেড়ে যেতে অনুরোধ করেন।

মো. শাহেন শাহ মাহমুদ বলেন, “আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি এবং সাত কলেজের সমন্বয়কের সঙ্গে আলোচনা করতে বলেছি। শিক্ষার্থীরা অনেক ধৈর্যের পরীক্ষা দিয়েছে, তারা তাদের মধ্যে কথা বলে তাদের প্রতিনিধিদল সমন্বয়কের সঙ্গে দেখা করতে যাবেন।”

অতিরিক্ত উপকমিশনার আরও বলেন, “এখানে আসার আগে সাত কলেজের সমন্বয়কের সঙ্গে কথা হয়েছে। তিনি শিক্ষার্থীদের দাবির বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছেন। যেহেতু এটি একাডেমিক সিস্টেম তারা সময় নিয়ে যাচাই-বাছাই করছেন যে এটির ইমপ্লিমেন্টেশন সম্ভব কি না।”

Link copied!