• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

রাজশাহীতে জেঁকে বসেছে শীত


রাজশাহী প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩, ০১:০৪ পিএম
রাজশাহীতে জেঁকে বসেছে শীত

রাজশাহীতে পৌষের শেষে জেঁকে বসেছে শীত। জেলায় এক সপ্তাহ ধরেই চলছে শৈত্যপ্রবাহ। টানা কয়েক দিন সকাল থেকে বেলা ১১টার মধ্যে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে।

এদিকে শৈত্যপ্রবাহের সঙ্গে বইছে হিমেল বাতাস। ফলে শীতের তীব্রতা বেড়েই যাচ্ছে। এ অবস্থায় রাজশাহী অঞ্চলের ছিন্নমূল অসহায় মানুষেরা রয়েছেন বিপাকে।

সোমবার (২ জানুয়ারি) বিকেল থেকে কনকনে শীতের সঙ্গে বাতাস বইতে শুরু করেছে। সন্ধ্যার পর বাতাস কিছুটা বাড়তে থাকে। রাত ৮টার পর কুয়াশায় ঢাকা পড়ে নগরী। এই কুয়াশার সঙ্গে আকাশ থেকে শিশির ও দু-এক ফোঁটা করে বৃষ্টি পড়তে দেখা গেছে।

মঙ্গলবার (৩ জানুয়ারি) সকাল থেকে কুয়াশায় ঢাকা পড়ে রাজশাহী অঞ্চল। দেখা মেলেনি সূর্যের। ঘন কুয়াশায় পথঘাট ঢাকা পড়ে যাওয়ায় মহাসড়কে যানবাহন লাইট জ্বালিয়ে চলতে দেখা গেছে। কুয়াশার কারণে সঠিক সময়ে যানবাহন গন্তব্য স্থানে পৌঁছাতে দেরি হচ্ছে বলে জানান রাজশাহীর কেশরহাট বাস কাউন্টার মাস্টার সুমন আলী।

বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, যারা দিনমজুর তারা ঠান্ডায় কষ্ট বেশি হচ্ছে তাদের। কাজে যেতে পারছেন না অনেকেই। বিভিন্ন বাজারের ব্যবসায়ীরা দোকানপাট খুলছেন দেরি করে। শীতে কষ্ট বেড়েছে বৃদ্ধ ও শিশুদের। ঠান্ডাজনিত রোগ দেখা দেওয়ায় হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা বাড়ছে। ফসলের বীজতলা ঠিকমতো পরিচর্যা করতে না পারা ও কুয়াশায় চারা নষ্ট হওয়ায় কৃষকরা পড়েছেন বিপদে।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক লতিফা হেলেন জানান, মঙ্গলবার সকালে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ হালকা পরিষ্কার হতে পারে। আকাশে মেঘ ও কুয়াশাও আছে। আরও এক সপ্তাহ এমন আবহাওয়া থাকবে।

Link copied!