• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

সুনামগঞ্জে নদ-নদীতে পানি বৃদ্ধি, নিম্নাঞ্চল প্লাবিত


সুনামগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: জুন ২০, ২০২৩, ০৯:৫৭ পিএম
সুনামগঞ্জে নদ-নদীতে পানি বৃদ্ধি, নিম্নাঞ্চল প্লাবিত

টানা ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে সুনামগঞ্জের ছাতক উপজেলায় সুরমা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে সুরমা, পিয়াইন, চেলাসহ সকল নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। এতে উপজেলার নিম্নাঞ্চলগুলো প্লাবিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড জানায়, গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে ৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সোমবার (১৯ জুন) রাত ৯টা থেকে মঙ্গলবার (২০ জুন) সকাল ৯টা পর্যন্ত ২৬ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। নদীতে এখনো পানি বাড়ছে।

স্থানীয়রা জানান, উপজেলার কালারুকা ইসলামপুর, উত্তর খুরমা, নোয়ারাই, চরমহল্লা, জাউয়াবাজার ইউনিয়নের বেশ কিছু অঞ্চল বন্যার পানিতে প্লাবিত হয়েছে। এছাড়া উত্তর খুরমা ইউনিয়ন, গোবিন্দগঞ্জ সৈদেরগাঁও ইউনিয়ন, ছৈলা আফজলাবাদ, ভাতগাঁও, দোলারবাজার, সিংচাপইড়, দক্ষিণ খুরমা ইউনিয়নের বিভিন্ন এলাকায় বন্যার পানি প্রবেশ করেছে।

ইসলামপুর ইউনিয়নের চেয়ারম্যান অ্যাড. সুফি আলম সুহেল ও নোয়ারাই ইউনিয়নের চেয়ারম্যান দেওয়ান পীর আব্দুল খালেক রাজা জানান, পাহাড়ি ঢলের চাপ নোয়ারাই ও ইসলামপুর দুইটি ইউনিয়নে বেশি রয়েছে। নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় বন্যা দেখা দিতে পারে। ইসলামপুর ও নোয়ারাই ইউনিয়নের রাস্তাঘাট ঢলের পানিতে ডুবে গেছে। সবজি চাষিদের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রায় ১ হাজার মানুষের ঘর-বাড়ি ঢলের পানিতে প্লাবিত হয়েছে।

জেলার পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী মামুন হাওলাদার জানান, মঙ্গলবার সকালে ছাতক পয়েন্ট দিয়ে বিপৎসীমার ৮০ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। ভারি বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের কারণে সুনামগঞ্জের নদীগুলোর পানি বৃদ্ধি পাচ্ছে। এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে সুনামগঞ্জে বন্যা হতে পারে।

ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুরে জামান চৌধুরী জানান, পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

Link copied!