• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

শিক্ষার্থীদের সারা দিন শ্রেণিকক্ষে আটকে রাখলেন প্রধান শিক্ষক


সাতক্ষীরা প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ২১, ২০২৩, ১২:৫২ পিএম
শিক্ষার্থীদের সারা দিন শ্রেণিকক্ষে আটকে রাখলেন প্রধান শিক্ষক

সাতক্ষীরার তালা উপজেলায় বিদ্যালয়ের একটি কক্ষে দরজা-জানালা বন্ধ করে তিন শ শিক্ষার্থীকে দীর্ঘক্ষণ আবদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে। এতে ১০ ছাত্রী অসুস্থ হয়ে পড়েছে।

সোমবার (২০ মার্চ) উপজেলার খেশরা ইউনিয়নের এইচএমএস মাধ্যমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

অসুস্থ শিক্ষার্থীরা হলো দশম শ্রেণির আফসানা মিমি, নবম শ্রেণির মহীনি আক্তার মাহী, রুমাইয়া, ফাতেমা, রিমি, সপ্তম শ্রেণির নদীসহ আরও কয়েকজন।

জানা গেছে, সোমবার ওই বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান ছিল। অনুষ্ঠান উপলক্ষে ষষ্ঠ থেকে দশম শ্রেণির ছাত্রছাত্রীদের একটি কক্ষে সকাল থেকে বিকেল পর্যন্ত আবদ্ধ করে রাখা হয়। এতে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ে।

এদিকে শিক্ষার্থীদের অসুস্থ হয়ে পড়ার খবর পেয়ে অভিভাবকরা বিকেল ৫টার দিকে তাদের উদ্ধার করে তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক ডা. সবুজ বিশ্বাস জানান, ৮-১০ জন ছাত্রীকে একসঙ্গে হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রাথমিকভাবে তাদের অসুস্থ হওয়ার কারণ জানা না গেলেও ধারণা করা হচ্ছে দীর্ঘক্ষণ তারা পানি ও খাদ্য গ্রহণ করতে না পারায় মানসিক ও শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েছে।

নবম শ্রেণির এক ছাত্রী জানায়, সোমবার বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানের আয়োজন করে স্কুল কর্তৃপক্ষ। সকাল থেকে অনুষ্ঠান চলার একপর্যায়ে দুপুরে ষষ্ঠ থেকে দশম শ্রেণির প্রায় ৩০০ শিক্ষার্থীকে জানালা-দরজা বন্ধ করে একটি কক্ষে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোবারেক হোসেনের নির্দেশে আবদ্ধ করে রাখা হয়। বদ্ধ কক্ষে দীর্ঘ সময় অভুক্ত থাকায় বিকাল ৪টার দিকে কিছু ছাত্রী অসুস্থ হয়ে পড়ে।

অভিভাবকরা জানান, স্কুলের দশম শ্রেণীর শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানের জন্য শিক্ষকরা সকাল ৯টা হতে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত কক্ষ আটকে রাখেন। দীর্ঘক্ষণ একটি রুমে আটকে রাখায় এবং তাদের কোনো প্রকার পানি ও খাদ্যসামগ্রী খেতে না দেওয়ার কারণে তারা অসুস্থ হয়ে পড়ে।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোবারক হোসেন শিক্ষার্থীদের অসুস্থ হয়ে পড়ার বিষয়টি স্বীকার করে বলেন, স্কুলের সকল শিক্ষক বিদায় অনুষ্ঠান নিয়ে ব্যস্ত থাকায় তাদের দিকে নজর রাখা হয়নি। অসুস্থ ছাত্রীরা সকালে কিছু না খেয়ে আসার কারণে এমনটি হতে পারে। 
 

Link copied!