• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

দেশের সর্ববৃহৎ বুদ্ধমূর্তি জুরাছড়িতে


রাঙ্গামাটি প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২, ০৩:৩৯ পিএম
দেশের সর্ববৃহৎ বুদ্ধমূর্তি জুরাছড়িতে

দেশের সবচেয়ে বড় বুদ্ধমূর্তি স্থাপিত হয়েছে পার্বত্য জেলা রাঙামাটির জুরাছড়ি উপজেলা সদর সুবলং শাখা বনবিহারে। ১২৬ ফুট দীর্ঘ ‘সিংহশয্যা’ বুদ্ধমূর্তিটি প্রায় সাড়ে ৪ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে, যা ইতিমধ্যে দেশের সবচেয়ে বড় বুদ্ধমূর্তি হিসেবে পরিচিতি পেয়েছে।

কোনো ধরনের সরকারি সহায়তা ছাড়া সম্পূর্ণ নিজস্ব দানের অর্থে এলাকাবাসী দেশের এই সর্ববৃহৎ বুদ্ধমূর্তিটি নির্মাণ করেছেন।

জুরাছড়ির সুবলং শাখা বনবিহারে দেশের সর্ববৃহৎ এই বুদ্ধমূর্তি নির্মাণ হওয়ায় রাঙামাটির আরও একটি অন্যতম দৃষ্টিনন্দন স্থান হিসেবে ভবিষ্যতে গড়ে উঠবে বলে আশা প্রকাশ করেছেন এলাকাবাসী।

এই বুদ্ধমূর্তি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হবে ১৬, ১৭, ১৮ নভেম্বর। উদ্বোধনকে কেন্দ্র করে আন্তর্জাতিক মানের এক বৌদ্ধ ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এ ছাড়া তিন দিনব্যাপী চলবে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান।

এতে অংশ নেবেন দেশ-বিদেশের বড় বড় বৌদ্ধপণ্ডিতেরা। অনুষ্ঠানে দেশীয় অতিথি ছাড়াও ভারত, থাইল্যান্ড থেকেও আমন্ত্রিত অতিথি আসবেন বলে জানিয়েছেন বিহার কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধধর্মাবলম্বীদের পরমপূজ্য বনভন্তের স্মৃতিস্মারক হিসেবে জুরাছড়ি উপজেলার বৌদ্ধধর্মাবলম্বীর দায়ক-দায়িকা ও বৌদ্ধ ভিক্ষুরা ২০১২ সালে দেশের সবচেয়ে বৃহত্তম ও দীর্ঘতম সিংহশয্যা বুদ্ধমূর্তি নির্মাণের উদ্যোগ নেন। ২০১৬ সালের ২ ফেব্রুয়ারিতে বুদ্ধমূর্তিটি নির্মাণের কাজ শুরু হয় এবং ২০২১ সালের শেষ দিকে এসে শেষ হয়।

জুরাছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা জানান, জুরাছড়ির সিংহশয্যা বুদ্ধমূর্তিটি দেশের সবচেয়ে বড় বুদ্ধমূর্তি। সরকারি কোনো সহযোগিতা ছাড়াই এটি নির্মাণ করা হয়েছে। স্থানীয় বাসিন্দারা এটি নির্মাণে আপ্রাণ চেষ্টা করেছেন। এ ছাড়া বিভিন্ন জেলা থেকে ধর্মপ্রাণ বিশিষ্টজনেরা আর্থিক সহযোগিতা করেছেন। জুরাছড়ির মানুষ শ্রদ্ধেয় বনভন্তের স্মৃতি স্মরণেই এই বুদ্ধমূর্তিটি নির্মাণ করেছেন।

শ্রাবক বুদ্ধ পরিনির্বাণপ্রাপ্ত সাধনানন্দ মহাস্থবির বনভান্তের স্মরণে জুরাছড়ি সুবলং শাখা বনবিহারে এ বুদ্ধমূর্তিটি নির্মাণ করা হয়। নির্মাণকাজ শেষ হওয়ায় এখন চলছে উদ্বোধনের প্রস্তুতি। দেশের সর্ববৃহৎ এই বুদ্ধমূর্তি উদ্বোধনের দিনে লাখো মানুষের সমাগম হবে বলে আশাবাদ এলাকাবাসীর।

Link copied!