• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

কুড়িগ্রামে শুরু হলো ৮ দিনব্যাপী রথযাত্রা মহোৎসব


কুড়িগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: জুন ২০, ২০২৩, ০৮:২২ পিএম
কুড়িগ্রামে শুরু হলো ৮ দিনব্যাপী রথযাত্রা মহোৎসব

‘নিলাচলে মহা প্রভু জয় জগন্নাথ, জগন্নাথ স্বামী নয়ন পথগামী ভবতুমে’ এই মহিমা কীর্তন উচ্চারণের মধ্য দিয়ে বিপুল উৎসাহ, উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে কুড়িগ্রামে শুরু হলো ৮ দিনের রথযাত্রা মহোৎসব।

মঙ্গলবার (২০ জুন) আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) কুড়িগ্রামের আয়োজনে জেলা শহরের শ্রী শ্রী জগন্নাথ নামহট্ট মন্দির থেকে বিকেল সাড়ে ৪টার দিকে একটি রথ শোভাযাত্রা বের হয়। রথযাত্রাটি শহরের মূল সড়কগুলো ঘুরে কুড়িগ্রাম পৌর টাউনহলে গিয়ে শেষ হয়। এতে জেলার ৯ উপজেলার সনাতন ধর্মাবলম্বী কয়েক হাজার নারী ও পুরুষ অংশগ্রহণ করেন। এর আগে সকালে নামহট্ট মন্দিরে বিশেষ পূজা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রথযাত্রায় অংশ নেওয়া সতী রানী পাল বলেন, “জগৎ হচ্ছে বিশ্ব, আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। আমরা নিজেদের পাপ মোচনে রথে রশি টেনে থাকি।”

আরেক পূণ্যার্থী উজ্জ্বল সরকার বলেন, “প্রতি বছর আষাঢ় মাসের এই বিশেষ তিথিতে রথযাত্রা উৎসব হয়। আমরা ভগবান জগন্নাথকে দর্শন করার জন্য এখানে আসি।”

রথযাত্রা উপলক্ষে কুড়িগ্রাম টাউনহলে ৮ দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে বৈদিক নাটক, সাংস্কৃতিক অনুষ্ঠান, গীতাযজ্ঞ, আলোচনা সভা, বিশেষ পূজা ও প্রসাদ বিতরণ।

কুড়িগ্রাম জগন্নাথ নামহট্ট মন্দিরের অধ্যক্ষ শ্রী তপগৌর কৃষ্ণ দাস বলেন, “রথযাত্রা উৎসবে দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। ৮ দিনের এই উৎসব আগামী ২৭ জুন (মঙ্গলবার) উল্টো রথের মধ্য দিয়ে শেষ হবে।”

Link copied!