• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

দিনাজপুরে দেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৩, ১২:১৭ পিএম

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর অনুষ্ঠিত হলো মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। দিনটি উপলক্ষে প্রতিবারের মতো এবারও এশিয়ার সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে দিনাজপুরের গোর-এ শহীদ বড় ময়দানে।

শনিবার (২২ এপ্রিল) সকাল ৯টায় এই ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জামাতে ইমামতি করেন জেনারেল হাসপাতাল জামে মসজিদের ইমাম শামসুল হক কাসেমী। আয়োজকদের দাবি, জামাতে প্রায় ছয় লাখের বেশি মুসল্লি অংশ নিয়েছেন।

জানা যায়, এশিয়া উপমহাদেশের সর্ববৃহৎ এ ঈদগাহ মিনারের নির্মাণকাজ শুরু হয় ২০১৫ সালে। নির্মাণকাজ শেষ হলে ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত মোট ৬টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। পরে করোনাভাইরাসের কারণে ২০২০ ও ২০২১ সালে এই মাঠে ঈদের জামাত বন্ধ ছিল। এরপর গত বছর ২০২২ সালে এই মাঠে ঈদের নামাজ হয়। এতে অংশ নেন প্রায় ৬ লাখ মুসল্লি।

এই মাঠে অনুষ্ঠিত ঈদের জামাতে অংশ নেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, ঈদগাহ মিনার ও মাঠের প্রধান উপদেষ্টা ও পৃষ্ঠপোষক জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, জেলা প্রশাসক শাকিল আহমেদ, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ।

নামাজ আদায় করতে আসা আবু সাঈদ বলেন, “করোনার কারণে দুই বছর নামাজ আদায় করতে পারিনি। তখন অনেক খারাপ লাগছিল। করোনার পর দুইবার ধরে এই ঈদের নামাজ আদায় করলাম। অনেক খুশি লাগছে। আল্লাহ্ যেন আজীবন এই মাঠে নামাজ আদায় করার তৌফিক দেন।”

নামাজ শেষে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেন, “দিনাজপুরের এশিয়ার সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। গতবার প্রায় ছয় লাখ মুসল্লি নামাজে অংশ নিয়েছিলেন। এবার আরও বেশি মুসল্লি এক কাতারে নামাজে অংশ নিলেন। আরেকটি মাঠ আছে পাশেই। ভবিষ্যতে মুসল্লির সংখ্যা বাড়লে সেই মাঠটিকে আমরা ঈদের নামাজ আদায়ের আওতায় আনব।” 

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!